প্রাণের ৭১

মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর দিন আজ

মায়ের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে বিশ্বের অনেক দেশে আজ (মে মাসের দ্বিতীয় রবিবার) মা দিবস পালন করা হচ্ছে।

মা দিবসের প্রথম প্রচলন শুরু হয় যুক্তরাষ্ট্রে। মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করে ১৯০৫ সালে মারা যান অ্যান মেরি রিভস। তিনি ছিলেন ওয়েবস্টার জংশন এলাকার। তার সেবা ও আত্মত্যাগকে সম্মান জানাতে ওয়েব স্টারের মেয়র আনা জার্ভিস তার আত্মত্যাগের দিনটিকে মা দিবস হিসেবে প্রতিষ্ঠা করার জন্য প্রচেষ্টা চালাতে থাকেন। তার চেষ্টায় ১৯১২ সালে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয়ভাবে মা দিবস উদযাপন শুরু হয়।

এরপর মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস হিসেবে বিশ্বের অনেক দেশেই তা পালিত হয়ে আসছে।

তবে ব্যতিক্রমও আছে। যেমন যুক্তরাজ্যে মা দিবস পালিত হয় মার্চ মাসের চতুর্থ রবিবার। আয়ারল্যান্ড ও নাইজেরিয়াও তাদের দলে। ফেব্রুয়ারির দ্বিতীয় রোববার মা দিবস পালন করে নরওয়ে। এভাবে বিশ্বের বিভিন্ন দেশ তাদের নিজস্ব নিয়মে মা দিবস পালন করে। বাংলাদেশেও মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস পালিত হয়।

মা দিবসে সামাজিক যোগাযোগ মাধ্যমে মায়ের প্রতি বিভিন্ন স্ট্যাটাস ও ছবির মাধ্যমে ভালোবাসা প্রকাশ করা হচ্ছে।

ফেসবুকে মাকে নিয়ে স্ট্যাটাস দিচ্ছে ব্যবহারীরা। ‘মা বিরক্ত করেন বটে; তিনি যে প্রকৃতপক্ষেই আমাকে যত্নআত্তি করেন। মা যে অনবরতই সংগ্রাম করেন আমাদের বেড়ে উঠায়, সঠিক পথনির্দেশনায়। কঠিন সময়ে মা আমাকে বোঝেন, বোঝার চেষ্টা করেন। নিরন্তর সংগ্রাম মায়ের, যেকোনো মূ্ল্যে তিনি আমাকে-তোমাকে বিপদে রক্ষা করেন। ভুল শুধরান-সঠিক শিক্ষা দেন, কারণ মা আমার ভেতরটা জানেন। আমি-তুমি শুনতে না চাইলেও, মা সর্বদাই ভাল পরামর্শ দেয়, আত্মমর্যাদা শেখায়। ধন্যবাদ মা, তোমাকে ছাড়া আমার যে সব অন্ধকার, তুমি আমার আলোর দিশা। তুমিই আমার বেড়ে উঠার সিঁড়ি; আমার গোটা পৃথিবী,’ এমন হৃদয়গ্রাহী  পোস্ট দিয়েছেন এক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*