প্রাণের ৭১

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ চলছে, এগিয়ে ডেমোক্র্যাট

আন্তর্জাতিক ডেস্ক :: যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত। যদিও কয়েক দিন ধরে আগাম ভোটও দিচ্ছেন অনেক ভোটার।

মধ্যবর্তী নির্বাচনে সিনেটের ১০০টি আসনের মধ্যে ভোট হবে ৩৫টিতে। সিনেটের মেয়াদ ছয় বছর, তবে কখনো এক সঙ্গে সব আসনে ভোট হয় না। তিনটি ভাগে হয় সিনেট নির্বাচন।

এদিন সিনেট ছাড়াও পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সব কয়টি (৪৩৫) আসনেই ভোট হবে। পাশাপাশি ৩৬টি অঙ্গরাজ্যের গভর্নর এবং যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রিত তিনটি অঞ্চলের গভর্নর নির্বাচিত হবেন। এছাড়াও অনেক নগরীর মেয়র এবং স্থানীয় কর্মকর্তা নির্বাচন করা হবে।

প্রধান দুই রাজনৈতিক দল রিপাবলিকান ও ডেমোক্র্যাট পার্টি জোরে শোরে নির্বচনী প্রচারণা চালিয়েছে গত কিছুদিন ধরে। রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্র্যাট দলের হয়ে নির্বাচনী প্রচারণা চালান।

আলজাজিরা জানায়, স্থানীয় সময় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রথমবারের মতো ভারমন্টে ভোটের ব্যবস্থা করা হয়েছে। এদিকে ভোট নিয়ে অপ্রত্যাশিত তথ্য প্রকাশ করায় সোমবার ফেসবুক ৩০টি ও ইন্সটাগ্রাম ৮৫টি অ্যাকাউন্ট ব্লক করেছে।

প্রাথমিক জরিপে ডেমোক্র্যাটরা এগিয়ে থাকলেও সোমবার কয়েকটি মার্কিন মিডিয়া জানিয়েছে, দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। ডেমোক্র্যাটদের জনপ্রিয়তা আগের চেয়ে কমেছে। আবার প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি মানুষের সমর্থনও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে ৩৪ মিলিয়ন ভোটার আগাম ভোট দিয়েছেন। ৫০০ কোটি ডলারের নির্বাচনে জয়ের আশা করছে দুই দলই। মধ্যবর্তী নির্বাচন কী

মূলত দেশটিতে প্রতি চার বছর পরপর প্রেসিডেন্ট নির্বাচন হয়। তবে কংগ্রেসের দুই কক্ষে ভোট হয় প্রেসিডেন্টের মেয়াদের মধ্যবর্তী সময়ে। প্রতিটি মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের (৪৩৫টি) সবগুলো আসনে ভোট হয়। এসব প্রতিনিধি পরিষদের সদস্য বা কংগ্রেসম্যানদের মেয়াদ দুই বছর। সিনেটের ১০০ আসনের মধ্যে এবার ৩৫টিতে ভোট হচ্ছে। সিনেটরদের মেয়াদ ৬ বছর। ৩৬টি রাজ্যের গভর্নর পদে নির্বাচন হবে। নতুন কংগ্রেসের অধিবেশন বসবে আগামী জানুয়ারিতে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*