প্রাণের ৭১

যুদ্ধাপরাধ মামলায় কায়সারের আপিলের রায় কাল

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরােেধর দায়ে মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত  জাতীয় পার্টির সাবেক নেতা ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিলের রায় কাল মঙ্গলবার।
সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে কাল মঙ্গলবারের জন্য প্রকাশিত আপিল বিভাগের কার্যতালিকায় এ আপিল মামলাটি রায় ঘোষণার জন্য এক নম্বর ক্রমিকে রয়েছে।
এর আগে শুনানি শেষে গত ৩ ডিসেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ রায়ের জন্য কাল ১৪ জানুয়ারি দিন ধার্য করেছিলেন।
আপিলে আদালতে কায়সারের পক্ষে আইনজীবী ছিলেন এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
গতবছর ১০ জুলাই এ আপিলের ওপর শুনানি শুরু হয়।
২০১৪ সালের ২৩ ডিসেম্বর মুক্তিযুদ্ধ চলাকালে নিজের নামে ‘কায়সার বাহিনী’ গঠন করে যুদ্ধাপরাধ সংঘটনকারী হবিগঞ্জ মহকুমার রাজাকার কমান্ডার ও শান্তি কমিটির সদস্য সৈয়দ মোহাম্মদ কায়সারকে সর্বোচ্চ সাজা মৃত্যুদন্ড দিয়ে রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
মুক্তিযুদ্ধের সময় ১৫২ জনকে হত্যা-গণহত্যা, দুই নারীকে ধর্ষণ, পাঁচজনকে আটক, অপহরণ, নির্যাতন ও মুক্তিপণ আদায় এবং দুই শতাধিক বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, লুণ্ঠন ও ষড়যন্ত্রের ১৬টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে ১৪টিই প্রমাণিত হয়েছে তার বিরুদ্ধে।
যুদ্ধাপরাধীদের মধ্যে প্রথমবারের মতো অন্য অপরাধের পাশাপাশি ধর্ষণের দায়ে ফাঁসির আদেশ পান কায়সার। রায়ের বিরুদ্ধে আপিল করেন তিনি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*