প্রাণের ৭১

যেভাবে রক্ষা পেল নটর ডেম গির্জার মূল্যবান সম্পদ

প্যারিসের ঐতিহাসিক নটর ডেম গির্জার আগুনে ছাদ ও পিরামিড সাদৃশ কাঠামোর প্রায় পুরোটাই ধসে গেলেও পাথরে নির্মিত মূল কাঠামো ও ঘণ্টার দুটি টাওয়ার রক্ষা পেয়েছে। অগ্নিনির্বাপক বাহিনীর সদস্যদের আন্তরিকতা এবং বুদ্ধিদীপ্ত পরিশ্রমের কারণে রক্ষা পেয়েছে মধ্যযুগে নির্মিত গির্জার ভেতরে থাকা মূলবান সব শিল্পকর্মগুলো। ৮৫০ বছরের প্রাচীন এই ভবনটিতে ছিল খ্রিস্টানদের মহাপবিত্র ‘ক্রাউন অব থর্নস’। এছাড়া মহামূল্যবান অনেক শিল্পকর্ম, চিত্রকর্মও অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে।

গির্জায় আগুন লাগার সাথে সাথে কাজ শুরু করে অগ্নিনির্বাপণ কর্মীরা। ‘ক্রাউন অব থর্নস’ উদ্ধারে কর্ম তত্পরতা শুরু করলেও বিপত্তি দেখা দেয় সেখানকার কঠোর নিরাপত্তার কারণে। উদ্ধারকারীদের কারোরই ‘নিরাপত্তা তালা’ খোলার কোড জানা ছিল না। বেশ খানিকক্ষণ অপেক্ষা করার পর একজন কর্মকর্তা বিশেষ একটি চাবি নিয়ে হাজির হন। অবশেষে সেই চাবি দিয়ে নিরপত্তা তালা খুলে সেখানে প্রবেশ করেন গির্জার যাজক এবং অগ্নিনির্বাপণ কর্মীরা। দ্রুত ভল্ট ভেঙ্গে উদ্ধার করা হয় ‘ক্রাউন অব থর্নস’। ১৮৯৬ সাল থেকে এটি সুরক্ষিত রয়েছে একটি ক্রিস্টাল টিউবের মধ্যে। খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিশ্বাস যিশু খ্রিস্টকে ক্রুশবিদ্ধ করার সময় তার মাথায় এই মুকুটটি ছিল।

ক্রাউন অব থর্নসের মতো কয়েক শতকের পুরনো কিছু দুর্লভ চিত্রকর্মও উদ্ধার করা হয়েছে নটর ডেম ক্যাথেড্রাল থেকে। রক্ষা পাওয়া মূল্যবান সম্পদের মধ্যে রয়েছে ফরাসি সম্র্রাট নবম লুইসের ব্যবহূত জিনিসপত্র। তার সময়ের অনেক মূল্যবান শিল্পকর্মও রক্ষা পেয়েছে আগুনের হাত থেকে। ত্রয়োদশ শতকের ‘দি ট্রায়ো অব রোজ উইন্ডোজ’ এবং পৃথিবীর অন্যতম বিখ্যাত বাদ্যযন্ত্র ‘দি অরিজিনাল গ্রেট অরগানটিও রক্ষা করেছেন অগ্নিনির্বাপণ কর্মীরা।

গির্জা সংস্কারে নিযুক্তদের কয়েকজন দুর্দান্ত ভূমিকা রাখেন। কারণ তাদের জানা ছিল কোথায় কোথায় মূল্যবান শিল্পকর্ম এবং ভাস্কর্যগুলো রয়েছে। দুর্লভ শিল্পকর্মগুলোকে উদ্ধার করে দ্রুত বাক্সবন্দি করে সেগুলোকে তোলা হয় ট্রাকে। ট্রাকে করে এসব শিল্পকর্মগুলোর বেশ কিছু নিয়ে যাওয়া হয়েছে প্যারিসের লুভর মিউজিয়ামে। দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, লুভর মিউজিয়ামে রাখা এসব চিত্রকর্মগুলোর বেশ কিছু কপি তৈরি করা হবে আগামীতে।

ভবনটি রক্ষায় অগ্নিনির্বাপক বাহিনীর সদস্যদের তত্পরতার প্রশংসা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাত্রেঁদ্ধা। তিনি বলেন, অগ্নিনির্বাপণ কর্মীদের তত্পরতায় আরো খারাপ পরিস্থিতি এড়ানো সম্ভব হয়েছে। -সিএনএন






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*