প্রাণের ৭১

শাবি’র ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক শামসুল হক প্রধান ইউএনবিকে বলেন, ‘সকল ইউনিটের আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। বিগত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থী বেশি হওয়ায় আমাদের বিশ্ববিদ্যালয়সহ সিলেট শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে মোট ৫৩টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ‘এ’ ইউনিটের পরীক্ষা ৩৪টি কেন্দ্রে এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা ৫৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।’

এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানতে ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করে অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৪৫ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে। ১৭০৩টি (কোটাসহ) আসনের বিপরীতে এবছর ৭৬,০৬৮টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটের ৬১৩টি আসনের বিপরীতে ২৮ হাজার ৮০৩ জন এবং ‘বি’ ইউনিটে ৯৯০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৭ হাজার ২৬৫ জন।

এবার ‘এ’ ইউনিটে ৬১৩টি ও ‘বি’ ইউনিটে ৯৯০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এছাড়া ইউনিটভুক্ত আসন ছাড়াও সংরক্ষিত আসনে সর্বমোট ১০০ জন শিক্ষার্থী (মুক্তিযোদ্ধার সন্তান কোটায় ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/জাতিসত্বা/হরিজন-দলিত কোটায় ২৮, প্রতিবন্ধী কোটায় ১৪, চা শ্রমিক কোটায় ৪, বিকেএসপি কোটায় ৬ ও পোষ্য কোটায় ২০) বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে।

ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় শৃঙ্খলা কমিটির প্রধান অধ্যাপক রাশেদ তালুকদার ইউএনবিকে বলেন, ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তা বিষয়ে বিভাগীয় পুলিশ কমিশনারে নিকট বিশ্ববিদ্যালয় হতে চিঠি দেওয়া হয়েছে। প্রত্যেক কেন্দ্রেই বাড়তি পুলিশ মোতায়েন থাকবে। পরীক্ষার্থীদের আগমন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভেতর বিভিন্ন রাজনৈতিক, আঞ্চলিকসহ অন্যান্য সংগঠনের সব ধরনের মিছিল, সমাবেশ, শোভাযাত্রা, ব্যানার ও টেন্ট নির্মাণ নিষিদ্ধ করা হয়েছে। ভর্তি জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন শক্ত অবস্থানে আছে। ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থীসহ অন্য কোনো সহায়তাকারীর বিরুদ্ধে কোনোরকম অসৎ অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, আগামী ১৩ অক্টোবর শনিবার সকাল সাড়ে ৯টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং বেলা আড়াইটায় বিজ্ঞান অুনুষদভূক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*