প্রাণের ৭১

শাহরুখের সিনেমার গান শুনলেই শিশুরা হাজির স্কুলে

আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ছোট্ট দেশ ইথিওপিয়া। সুদূর ভারত থেকে ইথিওপিয়া দূরত্ব ৪ হাজার মাইলেরও বেশি। কিন্তু দূরত্ব যাই হোক না কেন ভারতীয় ছবি বিশেষ করে বলিউডের ছবি এ দেশের মানুষের মন দখল করে আছে প্রবলভাবে। আর বলিউড বাদশাহ শাহরুখ খানের ছবি হলে তো কথাই নেই।

ইথিওপিয়ায় কর্মরত এক ভারতীয় জানিয়েছেন, কিছু অঞ্চলে স্কুলে শাহরুখ খানের সিনেমার গান বাজানো হলে শিশুরা দলে দলে ছুটে আসে সেখানে। বিশেষ করে শাহরুখ অভিনীত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমার ‘তুঝে দেখা তো ইয়ে জানা সনম’ গানটি শোনার সঙ্গে সঙ্গে ঝাঁকে ঝাঁকে শিশুরা ছুটে আসে স্কুল পানে। এরপর টানা ১০ মিনিট শাহরুখ খান অভিনীত বিভিন্ন সিনেমার গান বাজানো হয়।  তারপরই শুরু হয় ক্লাস। খবর আনন্দবাজারের

আফ্রিকার দরিদ্রতম এই দেশে শিশুরা স্কুলে আসতে চায় না। কারণ অনেকের ঘরে ঠিক মতো আহারই জোটে না।তাই পড়াশোনার প্রতি তাদের আগ্রহ কম। তাই শিক্ষাকে জনপ্রিয় করতে শিশুদের এমন অভিনব উপায়ে আনা হয় বিভিন্ন স্কুলে। শাহরুখ খান ছাড়াও হৃত্বিক রোশনের ছবিও পছন্দ করেন এই দেশের বিভিন্ন বয়সী মানুষ।

বলিউডের ছবি অনুবাদ করার জন্য একাধিক অনুবাদক রয়েছেন এই দেশে। তারাই স্থানীয়দের এসব ছবির কথা বুঝিয়ে দেন। এই অনুবাদকরা যে সবাই হিন্দি বোঝেন, তা নয়। তবে সিনেমা দেখে অর্থ বুঝিয়ে দিতে পারেন তারা। হালে শাহরুখ খান সেখানে জনপ্রিয় হলেও দীর্ঘদন ধরে বলিউডের সিনেমার ভক্ত ইথিওপিয়ার জনগণ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*