প্রাণের ৭১

শুভ জন্মদিন ‘হুমায়ুন ফরিদী’ ভালো থাকুন ওপারে।

বাংলাদেশের সংস্কৃতি অঙ্গনের কিংবদন্তী পুরুষ হুমায়ুন কামরুল ইসলাম ফরীদি’র ৬৬ তম জন্মবার্ষিকী আজ। ১৯৫২ সালের ২৯ মে ঢাকায় জন্মগ্রহণ করেন হুমায়ুন ফরীদি। তিনি মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেন। এছাড়া বাংলা চলচ্চিত্রের একজন কিংবদন্তী অভিনেতা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র ছিলেন তিনি। এ বিশ্ববিদ্যালয়ে নাট্যচর্চার পুরোধা ব্যক্তিত্ব নাট্যকার সেলিম আল দীনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন তিনি। ১৯৭৬ সালে এই বিশ্ববিদ্যালয়ে প্রথম নাট্য উৎসব আয়োজনেরও প্রধান সংগঠক ছিলেন ফরীদি। এ উৎসবের মধ্য দিয়েই বিশ্ববিদ্যালয়ে অঙ্গনে তাঁর ব্যাপক পরিচিতি গড়ে ওঠে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই তিনি ঢাকা থিয়েটারের সঙ্গে সম্পৃক্ত হন। ঢাকা থিয়েটারের সদস্য হিসেবে বাংলাদেশে একজন মেধাবী ও শক্তিমান নাট্যব্যক্তিত্ব হিসেবে নিজের জাত চিনিয়েছিলেন তিনি। বাংলাদেশ গ্রাম থিয়েটারের সদস্য হিসেবে তিনি গ্রাম থিয়েটারের চট্টগ্রাম বিভাগীয় প্রধান হিসেবে কাজ করেছেন।
মঞ্চ ও টেলিভিশনের পাশাপাশি চলচ্চিত্রেও ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন ফরীদি। শুটিংস্থলে অভিনেতাদের তুলনায় তাকে দেখার জন্য ভিড় জমাতেন দর্শকরা। তানভীর মোকাম্মেলের ‘হুলিয়া’সিনেমার মাধ্যমে ১৯৯০ সালে চলচ্চিত্রে প্রবেশ ঘটে তার। ‘একাত্তরের যীশু’, ‘ভণ্ড’, ‘মায়ের অধিকার’, ‘টাকার অহংকার’, ‘বিদ্রোহী চারিদিকে’, ‘ব্যাচেলর’, ‘জয়যাত্রা’, ‘শ্যামল ছায়া’ ও ‘মেহেরজান’সহ অসংখ্য সিনেমায় নিজের অভিনয় দক্ষতার জাদু দেখিয়েছেন ফরীদি।
আশির দশকের শুরুতে হুমায়ুন ফরীদি প্রথম বিয়ে করেন। হুমায়ুন ফরীদির প্রথম সংসারে দেবযানী নামের এক কন্যা সন্তান রয়েছেন। এরপর তিনি অভিনেত্রী সুবর্ণা মুস্তাফাকে বিয়ে করেন। ২০০৮ সালে সুবর্ণা মুস্তাফার সঙ্গেও তাঁর বিচ্ছেদ হয়ে যায়। দুই ভাই দুই বোনের মধ্যে হুমায়ুন ফরীদি ছিলেন দ্বিতীয়।
বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত ধারাবাহিক ‘সংশপ্তক’ নাটকে ফরীদির অনবদ্য অভিনয়ের কল্যাণে ‘কান কাটা রমজান’ চরিত্রটি তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।
অভিনয়ে জন্য ২০০৪ সালে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে ২০১০ সালে তাকে সম্মাননা দেওয়া হয়। ২০১৮ সালে নৃত্যকলা ও অভিনয় শিল্পের জন্য তিনি একুশে পদক (মরণোত্তর) লাভ করেছেন।
রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত আছেন হুমায়ুন ফরীদি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*