প্রাণের ৭১

সরকারি ব্যার্থতা বাড়ছে করোনায় মৃত্যু

 সাকিবঃ বাংলাদেশ সরকার অনেক সময় পাওয়ার পরও করোনা সক্রমন ব্যাবস্থাপনায় প্রথম থেকেই ব্যার্থতার পরিচয় দিয়ে আসছে। সরকারের একজন প্রভাবশালী মন্ত্রীর দায়িত্বহীন মন্তব্য আমরা করোনার চেয়েও শক্তিশালি। ওপরমহল থেকে এমন মন্তব্যের ফলে মানুষ করোনা ভাইরাস কে গুরুত্বপূর্ণভাবে নেয়নি।

অন্যদিকে ওয়াজ মাহফীলের নামে এক শ্রেনীর ধর্ম প্রচারকরা বলে বেড়িয়েছে করোনা এসেছে নাস্তিক ইহুদিদের জন্য মুসলিমদের এতে কিছু হবে না। ফলশ্রতুতে গ্রাম গঞ্জে মানুষ করোনার ভাইরাসের ব্যাপারে সচেতন না হয়ে বরঙ স্বাভাবিক জীবন জাপন অব্যাহত রেখেছিল।

অত্যন্ত দঃখের বিষয় গ্রাম গঞ্জে এইসব হুজুরেরা এখনো এই ধরনের ভুল তথ্য মানুষদের দিয়ে বেড়াচ্ছেন। অন্যদিকে প্রশাসন এইসব দেখে না দেখার মত আছে। এই ধরনের বিভ্রান্তমূলক তথ্য ওয়াজের নামের ছড়ীয়ে দেওয়ার বিরুদ্ধে ব্যাবস্থা নিতে বাংলাদেশের প্রশাসন বরাবর ব্যার্থ হয়েছে। নির্বাচন নিয়ে সমালোচনা থাকায় সরকার যেহেতু ধর্মীয় গোষ্ঠির সাথে একধরনের সমঝোতায় চলছে ফলে প্রশাসন এখন বরঙ ধর্মীয় এই গোষ্ঠি কে সমীয় করে চলছে।

অন্যদিকে সরকারের মন্ত্রীরা বরাবর বলে চলেছেন দেশ করোনা মোকাবেলায় অত্যান্ত সফল। যদিও পরিসংখ্যান বলছে এ পর্যন্ত লক্ষ তে পরিক্ষার হাড়ে বাংলাদেশে উপমহাদেশে সবচে পিছিয়ে আছে।

প্রতিদিন সরকারি প্রেস ব্রিফিং বলা হয় ২০ থেকে ২৫ জন করোনায় মৃত্যু হয়েছে। যদিও জনগন এ নিয়ে সন্দিহান। দেশে পরিক্ষার হাড় খুবই কম তবু দেখা যাচ্ছে প্রতিদিন দুই থেকে হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হচ্ছে। আর যখন আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে সেই মূহূর্তে সরকার লকডাউন খলে দেওয়া সিদ্ধান্ত নিয়েছে। অবস্থা এমন দাড়িয়েছে যে লকডাউন খুলে দিয়ে সরকার নিজেদের ব্যার্থতার ভার জনগনের ওপর চাপাতে চাইছে।

তবে প্রথম থেকেই ব্যবস্থা নেয়া গেলে এই সক্রমন ঠেকানো যেত। বাংলাদেশে মূলত করোনা সংক্রমন ছড়িয়েছে প্রবাসিদের থেকে যদি বিমানবন্ধরে সঠিকভাবে পরিক্ষা করা যেত এবং বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইনে রাখা যেত তবে বিশাল জনগোষ্ঠির বাংলাদেশ কে করোনামুক্ত রাখা যেত। দীর্ঘ সময় পাওয়ার পরেও সরকার এই ব্যাপারে কোন ব্যাবস্থা নেয়নি।বরঙ জনগনকে ভুল তথ্য দিয়ে চলেছে যে তারা করোনা মোকাবেলায় সফল। আজ তাই অনায়াসে বলা যায় সরকারি ব্যার্থতা বাংলাদেশে করোনা সক্রমনের জন্য দায়ি।

সাকিব মোহাম্মাদ

উপসম্পাদক

প্রানের’ ৭১ নিউজ






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*