প্রাণের ৭১

সুষমা স্বরাজকে বহনকারী বিমান নিখোঁজ, রেড এলার্ট জারি!

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ হারিয়ে গিয়েছিলেন। গত শনিবার সন্ধ্যায় মাঝ আকাশে ১৪ মিনিটের জন্য হারিয়ে গিয়েছিল তার বিমান। ওই সময়ে মরিশাসের আকাশসীমায় তার বিমানের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) যোগাযোগ বিচ্ছিন্ন ছিল।
ভারতের শীর্ষস্থানীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, শনিবার দুপুর ২টা ৮মিনিটে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে তিরুবনন্তপুরম থেকে ভারতীয় সেনাবাহিনীর বিমানে রওনা দেন সুষমা স্বরাজ। মরিশাসের আকাশে ঢোকামাত্রই তার বিমানের সঙ্গে এটিসির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিকেল ৪টা ৪৪ মিনিট থেকে ৫৮ মিনিট পর্যন্ত কোনো যোগাযোগ ছিল না ভারতীয় সেনাবাহিনীর বিমানটির সঙ্গে।
সাধারণত ৩০ মিনিট ধরে কোনো বিমানের সঙ্গে যোগাযোগ না থাকলে হাই অ্যালার্ট বা চূড়ান্ত সতর্কতা জারি করা হয়। ভিভিআইপি বিমান হওয়ায় সুষমা স্বরাজের বিমানের ক্ষেত্রে ১৪ মিনিটেই হাই অ্যালার্ট জারি করা হয়।
অবশ্য শেষ পর্যন্ত কোনো বিপত্তি ঘটেনি। নিরাপদেই দক্ষিণ আফ্রিকার মাটিতে অবতরণ করে সুষমার বিমান ‘মেঘদূত’।
পরে এটিসির পক্ষ থেকে জানানো হয়, সাময়িক ঘটনা ঘটলেও, মন্ত্রীর বিমানের সঙ্গে ফের যোগাযোগ করা সম্ভব হয়। প্রতিটি বিমানে বিশেষ সাংকেতিক চিহ্ন থাকে যার সঙ্গে বিমানের যোগাযোগ রাখার কাজটি করা হয়। অ্যালার্মের মাধ্যমে বিভিন্ন বার্তা আসে তার পরেই সংযোগ স্থাপিত হয় মন্ত্রীর বিমানের সঙ্গে।

তবে প্রশ্ন উঠছে, পাইলট মরিশাসে থাকা সত্ত্বেও কীভাবে এটিসির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হলো। এর মধ্যে অন্য কোনো চক্রান্ত রয়েছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে।

তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই বিষয়ে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*