প্রাণের ৭১

হঠাৎই মারাত্মকভাবে নিম্নমুখী হয়ে পড়ল ফেসবুকের শেয়ার!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সময়টা ভাল যাচ্ছে না ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের। এমনিতেই তথ্য-চুরির ঘটনা প্রকাশ্যে আসার পর ফেসবুকের ভাবমূর্তি নষ্ট হয়েছে। এবার তার সঙ্গে যোগ হল বড়সড় লোকসানের খাঁড়া। শেয়ার বাজারে ধসের জেরে মাত্র কয়েক মিনিটের মধ্যে ১৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হল জুকারবার্গের।

বুধবার হঠাৎই শেয়ার বাজারে মারাত্মকভাবে নিম্নমুখী হয়ে পড়ে ফেসবুকের শেয়ার। ওয়াল স্ট্রিটে বাজার বন্ধের সময় ২১ শতাংশ পড়ে যায় ফেসবুকের শেয়ারের দর। যার জেরে প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে ফেসবুকের। ফেসবুকের লোকসানের জেরে বিপুল লোকসানের মুখে পড়তে হচ্ছে বিনিয়োগকারীদেরও। চলতি আর্থিক বছরের দ্বিতীয় কোয়ার্টারে আশানুরূপ লাভ দেখাতে পারেনি জুকারবার্গের সংস্থা। এর জেরেই শেয়ার বাজারের এই দ্রুত পতন বলে মনে করা হচ্ছে।

কিছুদিন আগেই ফেসবুকের বিরুদ্ধে গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখতে না পারার অভিযোগ উঠেছিল। কেমব্রিজ অ্যানালিটিকা নামে সংস্থার মাধ্যমে ফেসবুকের তথ্য চুরি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে কাজে লাগানো হয়েছিল বলে অভিযোগ ওঠে। যার জেরে ইউরোপের প্রায় দশ লক্ষ ফেসবুক ব্যবহারকারী নিজেদের অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নেন। শুধু তথ্য চুরি নয়, ভারত-সহ উপমহাদেশের বেশ কয়েকটি দেশে ‘ফেক নিউজ’-এর রমরমা রুখতেও ব্যর্থ হয়েছে ফেসবুক। এর জেরে প্রশাসনিকভাবেও সমস্যায় পড়তে হয়েছে সংস্থাটিকে।

যদিও ফেসবুকের দাবি, ভুয়ো মেসেজ ছড়ানো রুখতে কড়া ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ। এমনকী কাটছাঁট করা হচ্ছে বিজ্ঞাপনেও। তথ্য চুরি রুখতেও নতুন প্রযুক্তির উপর জোর দেওয়া হচ্ছে বলে সংস্থাটির দাবি। কিন্তু এতবড় লোকসানের ধাক্কা সামলে জুকারবার্গের সংস্থা কীভাবে ঘুরে দাঁড়াবে তা নিয়ে বেশ চিন্তিত বাণিজ্য বিশ্লেষকরা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*