প্রাণের ৭১

হাইকোর্টে ফের জামিন আবেদন শহিদুল আলমের

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় কারাগারে থাকা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী ড. শহিদুল আলমের জামিনের জন্য আবারো হাইকোর্টে আবেদন করা হয়েছে। গতকাল এ আবেদন করা হয় বলে জানান তার আইনজীবীরা। শহিদুল আলমের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন মানবজমিনকে বলেন, ‘আজ (গতকাল) জামিনের আবেদন করা হয়েছে। বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে ১৪ই নভেম্বর শুনানি হবে।’

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময়ে বিদেশি টিভি চ্যানেল আল জাজিরায় প্রচারিত শহিদুল আলমের বক্তব্য ও ফেসবুক লাইভে প্রচারিত বক্তব্যের ফুটেজ গত ১লা নভেম্বর এজলাসে দেখেন বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। শুনানি নিয়ে শহিদুল আলমের জামিনের আবেদনটি কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দেন ওই আদালত। এর আগে গত ১২ই আগস্ট ঢাকার ম্যাজিস্ট্রেট আদালতে শহিদুল আলমের জামিনের আবেদন না-মঞ্জুর হওয়ার পর ১১ই সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতেও তার জামিনের আবেদন না-মঞ্জুর হয়। পরে হাইকোর্টে জামিনের আবেদন করেন তিনি। গত ৭ই অক্টোবর আলোকচিত্রী শহিদুল আলমকে কেন জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন বিচারপতি একেএম আসাদুজ্জামানের নেতৃত্বে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

এর আগে জামিনের জন্য ২৮শে আগস্ট হাইকোর্টে আবেদন করা হয়। গত ৪ঠা সেপ্টেম্বর বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চের একজন বিচারপতি শহিদুল আলমের জামিন শুনতে বিব্রতবোধ করেন।

প্রসঙ্গত, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় উস্কানিমূলক গুজব ছড়ানোর অভিযোগে গত ৫ই আগস্ট দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলমকে ধানমন্ডির বাসা থেকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় ৬ই আগস্ট তাকে সাতদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। সেই থেকে তিনি কারাগারে রয়েছেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*