প্রাণের ৭১

৫৫ শতাংশ কার্বন নিঃসরণ কমাতে চায় ইইউ

২০৩০ সালের মধ্যে ৫৫ ভাগ কার্বন নিঃসরণ কমাতে চায় ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় কমিশন প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েন শুক্রবার টুইট করে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

 

১৯৯০ সালে যে পরিমাণ কার্বন নিঃসরণ করা হতো, ২০৩০ সাল নাগাদ সেই মাত্রা থেকে ৫৫ শতাংশ কমিয়ে আনা হবে। রাতভর আলোচনার পর শীর্ষ সম্মেলনে শুক্রবার এই সিদ্ধান্তে উপনীত হন ইইউ নেতারা।

 

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা টুইট করে সিদ্ধান্তের বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিন বলেন, ইইউ জলবায়ু চুক্তির প্রথম বর্ষপূর্তি উদযাপনের এর চেয়ে ভালো উপায় হতে পারে না!

 

উরসুলা বলেন, ‘২০৩০ সালের মধ্যে ইউরোপ ৫৫ শতাংশ কার্বন নিঃসরণ কমাবে। এর মধ্য দিয়ে ২০৫০ সাল নাগাদ আমাদের জলবায়ু নিরপেক্ষ হবার পথ আরও সুগম হলো।’

 

সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট শার্ল মিশেল। টুইটারে তিনি লিখেছেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ইউরোপ নেতৃত্ব দিচ্ছে।‌‌’

 

বৃহস্পতিবার রাতে শুরু হওয়া আলোচনা চলে ১০ ঘণ্টারও বেশি। গত সেপ্টেম্বরে ৪০ ভাগ কার্বন নিঃসরণ কমাবার প্রস্তাব করা হয়। তখন এই জোটের কয়েকটি সদস্য রাষ্ট্র প্রস্তাবের বিরোধিতা করে।

 

পোল্যান্ডের নেতৃত্বে মধ্য ইউরোপের জ্বালানি কয়লার ওপর নির্ভরশীল কয়েকটি দেশ এই পরিবর্তনের আর্থিক নিরাপত্তার বিষয়টি তুলে ধরে। সবুজ জ্বালানিতে পরিবর্তনে যে বিপুল বিনিয়োগ দরকার, তার গ্যারান্টি চায় তারা। সব পরিস্থিতি বিবেচনায় শেষ পর্যন্ত ৫৫ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে একমত  হন ইইউ নেতারা।

 

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ইইউ থেকে এক ধাপ এগিয়ে ২০৩০ সাল নাগাদ ১৯৯০ সালের চেয়ে ৬৮ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর ঘোষণা দিয়েছেন।

 

পাঁচ বছর আগে প্যারিসে বৈশ্বিক জলবায়ু সম্মেলনে এই শতকের শেষ নাগাদ পৃথিবীর উষ্ণতা দুই ডিগ্রি সেলসিয়াস কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়। প্যারিস চুক্তি বলে পরিচিত সেই সিদ্ধান্ত অনুযায়ী এ বছরের শেষ নাগাদ চুক্তির আওতাধীন প্রত্যেক দেশের নিজ নিজ লক্ষ্যমাত্রা চূড়ান্ত করার কথা। সূত্র: ডিডব্লিউ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*