প্রাণের ৭১

৬০ রুশ কূটনীতিককে বহিষ্কার করলেন ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে একজোট যুক্তরাষ্ট্র ও ইউরোপ

ব্রিটেনে একজন সাবেক রুশ ডাবল এজেন্ট সেরগেই স্ক্রিপাল এবং তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট হামলার প্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে একজোট হয়ে পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ। গতকাল সোমবার ওয়াশিংটন ও নিউইয়র্ক থেকে ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে সিয়াটলস্থ রুশ কনস্যুলেট বন্ধের ঘোষণা দিয়েছে। জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস, ডেনমার্ক, পোল্যান্ড, লাটভিয়া, লুথিয়ানিয়া এবং এস্তোনিয়া রুশ কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দিয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রের কূটনীতিক বহিষ্কারের ঘোষণার পর ওয়াশিংটনের বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে মস্কো। খবর:সিএনএন, বিবিসি ও রয়টার্সের।

গত চার মার্চ ব্রিটেনে অবস্থানরত পক্ষত্যাগকারী সাবেক রুশ গুপ্তচর সেরগেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়ার ওপর ‘মিলিটারি-গ্রেড নার্ভ এজেন্ট’ হামলা হয়। এই বিষ প্রয়োগ করে হত্যা চেষ্টার ঘটনা ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম। যা ব্রিটেনসহ পুরো ইউরোপকে ভাবিয়ে তুলেছে। এই নার্ভ এজেন্ট হামলার জন্য রাশিয়াকে শুরু থেকেই দোষারোপ করা হচ্ছে। ব্রিটেনের উদ্বেগের সঙ্গে একাত্ম হয়ে ইউরোপ রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে রাশিয়া বরাবরই এই অভিযোগ অস্বীকার করেছে।

গতকাল যুক্তরাষ্ট্র থেকে ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। একইসঙ্গে ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলস্থ রুশ কনস্যুলেট বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। কারণ এই কনস্যুলেট মার্কিন সাবমেরিন ঘাঁটি এবং উড়োজাহাজ উত্পাদনকারী বোয়িং কোম্পানির কাছে অবস্থিত। এই রুশ মিশনে কর্মরত ৪৮ কূটনীতিক এবং নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে কর্মরত ১২ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। যুক্তরাষ্ট্র এসব কূটনীতিককে গোয়েন্দা কর্মকর্তা হিসেবে চিহ্নিত করেছে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, রুশ কূটনীতিকরা যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে কূটনৈতিক সুবিধার অপব্যবহার করছে। কূটনীতিক ও তাদের পরিবারকে যুক্তরাষ্ট্র ছাড়তে সাত দিনের সময় বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্র। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পুনরায় নির্বাচিত হওয়ার পর তাকে শুভেচ্ছা জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ঘটনার এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে কঠোর সিদ্ধান্ত নিয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেন, ন্যাটো ও বিশ্বে আমাদের অংশীদারদের সঙ্গে যুক্ত থাকার কারণে যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিয়েছে। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগে গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করে।

নার্ভ এজেন্ট প্রয়োগের ঘটনায় ব্রিটেন ইতোমধ্যে ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। রাশিয়াও একইসংখ্যক ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করেছে। এদিকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ১৪টি ইউরোপীয় দেশ রুশ কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দিয়েছে। ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক এ কথা জানিয়েছেন। জার্মানি ও ফ্রান্স চারজন করে রুশ কূটনীতিক বহিষ্কার করছে।



(পরবর্তি সংবাদ) »



মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*