প্রাণের ৭১

এইচএসসি মডেল টেস্ট

এইচএসসি মডেল টেস্ট

সৃজনশীল অংশে অঙ্ক থাকবেমোহাম্মদ সবুজ মিয়া, সহকারী অধ্যাপক মাইলস্টোন কলেজ, উত্তরা, ঢাকা

২ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। শেষ মুহূর্তে প্রস্তুতি এগিয়ে রাখতে পরীক্ষা শেষ অবধি পড়ালেখা পাতায় প্রতিদিনই থাকছে বিষয়ভিত্তিক মডেল টেস্ট বা নমুনা প্রশ্ন

এইচএসসি বিশেষ পরামর্শ ♦ হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র

সৃজনশীল অংশের ‘ক’ বিভাগ থেকে ২০ নম্বরের দুটি অঙ্কের (আর্থিক বিবরণী) উত্তর দিতে হবে। এখানে কেমন প্রশ্ন থাকতে পারে, তা বিগত বছরের বোর্ড প্রশ্ন দেখলেই ধারণা করতে পারবে। একটু চেষ্টা করলে দুর্বল শিক্ষার্থীরাও এ অংশের উত্তর দিতে পারবে। অন্যান্য প্রশ্নের উত্তর দেওয়ার পর এই অংশের অঙ্ক দুটির উত্তর পরীক্ষার শেষ দিকে দেওয়াই ভালো।

তুলনামূলক সহজ এবং কম সময় লাগে—এমন অঙ্কের উত্তর আগে দেওয়ার চেষ্টা করবে।

শেয়ার অবহারের একাধিক নাম যেমন— উনহার, শেয়ার বাট্টা, ডিসকাউন্ট ইত্যাদি থাকতে পারে।

বেতন ও মজুরিবিষয়ক অঙ্কে জাবেদা চাইলে তিনটি জাবেদা ব্যাখ্যাসহ মনে রাখতে হবে। ওভারটাইম বা অতিরিক্ত সময়ের মজুরির গণনা শিখে নেবে। ভবিষ্যৎ তহবিলে মালিকের দান একবার উপার্জন ও একবার কর্তন করে দেখাবে।

মাল খতিয়ান অঙ্কে FIFO, LIFO, Weighted average-এর পূর্ণ বাংলা নাম জেনে নেবে। ঘাটতি মালকে ইস্যু/বিক্রয় হিসাবে দেখাতে হবে। গুদামে ফেরত বা কারখানা থেকে ফেরত একই কথা। সরবরাহকারীকে ফেরত ইস্যু হিসাবে দেখাতে হবে। নগদ প্রবাহ বহির্ভূত লেনদেন ও অনগদ লেনদেন কিন্তু এক কথা নয়।

যেকোনো অঙ্কে পূর্ণ নম্বর পেতে হলে প্রতিষ্ঠানের নাম, শিরোনাম, তারিখ, ডেবিট- ক্রেডিট, প্রয়োজনীয় গণনা ও ব্যাখ্যা দিতে হবে।

‘খ’ বিভাগের প্রতিটি অঙ্ক ১৫-২০ মিনিটের মধ্যে সমাধান করতে হবে।

অবশ্যই ক্যালকুলেটর, স্কেল ও পেনসিল নিতে ভুলবে না।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*