প্রাণের ৭১

টিভিতে অনিয়মের কথা বলায় জেলেকে নির্যাতন।

বেসরকারি  টেলিভিশন চ্যানেলে ইন্ডিপেন্ডেন্ট টিভির তালাশ   অনুসন্ধানমূলক অনুষ্ঠানে পুকুর লিজ নিয়ে অনিয়মের কথা বলায় শনিবার গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়ন মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি শম্ভু চন্দ্রকে (৩৮) রড দিয়ে পিটিয়ে গুরুতর আহত করার অভিযোগ পাওয়া গেছে।

গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি শম্ভু চন্দ্র ইউনিয়নের জিরাই গ্রামের চৈতা হাওলাদারের ছেলে।

তিনি বলেন, উপজেলায় নিবন্ধিত মৎস্যজীবী সমিতি আছে ৪১টি। সমিতিগুলোকে তিন বছরের জন্য সরকারি পুকুর বা জলাশয় লিজ দেওয়া হয়।

 

 

গত ২৪ ফেব্রম্নয়ারি উপজেলার ১১০টি সরকারি পুকুর লিজের দরপত্র আহ্বান করা হয়। ৬ মার্চ দরপত্র জমার শেষ দিন ক্ষমতাসীন আওয়ামী লীগের লোকজনের মধ্যে সংঘর্ষ হলে দরপত্র বাতিল করা হয়। ২৪ মার্চ আবারও দরপত্র আহ্বান করা হয়। ৩ এপ্রিল ৯টি মৎস্যজীবী সমিতিকে পুকুরগুলো লিজ দেওয়া হয়। আইন অনুযায়ী একটি মৎস্যজীবী সমিতিকে দুটির বেশি পুকুর লিজ দেওয়ার নিয়ম না থাকলেও ১৪টিও দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, এসব পুকুর সাব-লিজ দেওয়ার নিয়ম না থাকলেও তা-ও দেওয়া হয়েছে। স্বাক্ষর জাল করেও এসব পুকুর লিজ নেওয়ার অভিযোগ আছে কয়েকটি মৎস্যজীবী সমিতির বিরুদ্ধে।

শম্ভু চন্দ্র জানান, এসব অনিয়মে প্রশ্রয় দেওয়ার অভিযোগ ওঠে গোবিন্দগঞ্জ (গাইবান্ধা-৪) আসনের সংসদ সদস্য মনোয়ার হোসেন চৌধুরীর ছোটভাই লিটন চৌধুরীর বিরুদ্ধে। এসব অনিয়ম নিয়ে ইনডিপেনডেন্ট টিভির তালাশ টিমের কাছে বক্তব্য দেন তিনিসহ কয়েকজন।

অনুষ্ঠানটি ৪ অক্টোবর প্রচার হলে ড়্গিপ্ত হয়ে ওঠেন লিটন চৌধুরীসহ অনিয়ম করে লিজ পাওয়া মৎস্যজীবী সমিতিগুলোর নেতারা।

এরই জের ধরে দুপুরে শাখাহার ইউনিয়নের দইহারা গ্রামের শাহিন, রমজান ও আনোয়ারুল পুকুর ইজারা নিয়ে আলোচনা করার কথা বলে শম্ভু চন্দ্রকে বাড়ি থেকে কোচাশহর বাজারে ডেকে নিয়ে যান। সেখানে একটি দোকানে ঢzকিয়ে টিভিতে লিটন চৌধুরীর বিরুদ্ধে কেন কথা বলেছিস– বলেই লোহার রড দিয়ে মারধর শুরু করে তারা। পরে আশপাশের লোকজন তাকে উদ্ধার করে গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি করে।

সাপমারা মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি আব্দুল লতিফ বলেন, সাব-লিজ দেওয়া ১১০টি পুকুরের মধ্যে ২৪টি পুকুরের বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কয়েক মৎস্যজীবী গত ১৪ অক্টোবর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত আবেদন দিয়েছে। এতে আরও ড়্গিপ্ত হয়ে লিটন চৌধুরীর লোকজন শম্ভুকে মারধর করেছে। তিনি জানান, শম্ভু চন্দ্রকে মারধরের ঘটনায় জড়িতদের শািস্তর দাবিতে শনিবার বিকেলে মহিমাগঞ্জে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা হয়েছে। রবিবার গোবিন্দগঞ্জ উপজেলা শহরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা হবে।

অনিয়মের অভিযোগ অস্বীকার করে লিটন চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, পুকুর লিজের বিষয়ে আমি জড়িত নই। আমি এসবের কিছুই জানি না। শম্ভু চন্দ্রকে যারা মারধর করেছে তারা খুবই খারাপ কাজ করেছে।

গোবিন্দগঞ্জ থানার ওসি এ কে এম মেহেদী হাসান দেশ রূপান্তরকে জানান, শম্ভু চন্দ্রকে মারধরের ঘটনায় এখন পর্যন্ত কেউ থানায় আসেনি।

ইউএনও রামকৃষ্ণ বর্মণ বলেন, ২৪টি পুকুরের সাব-লিজের অভিযোগের কাগজ এখনো হাতে পাইনি। পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।



« (পূর্বের সংবাদ)



মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*