প্রাণের ৭১

নাভালনিকে মুক্তি না দিলে মানবাধিকার লঙ্ঘন হবে

অ্যালেক্সি নাভালনিকে অবিলম্বে মুক্তি দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় মানবাধিকার আদালত (ইসিএইচআর)। এ বিষয়ে বুধবার (১৭ ফেব্রুয়ারি) আদালত জানিয়েছে, জীবনের ঝুঁকির কথা বিবেচনা করে ক্রেমলিনের সমালোচক নাভালনিকে মুক্তি দেয়া উচিত।

আদালতে এক বিবৃতিতে বলা হয়েছে, তাকে মুক্তি না দিলে মানবাধিকার লঙ্ঘন হবে।

৪৪ বছর বয়সী নাভালনি জার্মানিতে চিকিৎসা শেষে গত ১৭ জানুয়ারি নিজ দেশ রাশিয়ার রাজধানী মস্কোতে ফিরেই গ্রেফতার হন। তাকে বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট দিয়ে হত্যার চেষ্টা করা হয়েছিল। দীর্ঘদিন মৃত্যুর সঙ্গে লড়াই করে সুস্থ হয়েছেন। বিষ প্রয়োগের ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করে আসছেন নাভালনি ও তার সমর্থকরা।

 

রাশিয়ার বিচার মন্ত্রণালয় জানিয়েছে, নাভালনিকে মুক্তি দিতে ইউরোপীয় মানবাধিকার বিষয়ক আদালতের আহ্বান মেনে চলতে বাধ্য নয় রাশিয়া। যদিও ইউরোপীয় কাউন্সিলের সদস্য হওয়ায় এই আদেশ মানার বাধ্যবাধকতা রয়েছে রাশিয়ার। মস্কো বলছে, ইউরোপীয় মানবাধিকার আদালতের সিদ্ধান্ত একটি সার্বভৌম রাষ্ট্রের বিচার বিভাগীয় বিষয়ের ওপর অশোভন ও স্থূল হস্তক্ষেপ।

এদিকে নাভালনিকে মুক্তি দিতে মস্কোসহ দেশটির ছোট বড় অনেক শহরেই বিক্ষোভ করে আসছে তার সমর্থকরা। পুতিনের এ কট্টোর সমালোচককে বিষয় প্রয়োগ ও কারাগারে বন্দী করা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বেশ টানাপোড়েন চলছে পুতিনের।

সূত্র- দ্য গার্ডিয়ান






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*