প্রাণের ৭১

মীরসরাই উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে জায়গা হয়নি সাবেক তারকা ছাত্রলীগ নেতাদের

মোহাম্মদ হাসানঃ আওয়ামী লীগের সাংগঠনিক জেলা চট্টগ্রাম উত্তর জেলার আওতাধীন মীরসরাই উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় গেলো বছরের ১৬ নভেম্বর। উকৃত কাউন্সিলে সর্বসম্মত ভাবে সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী ও সাধারণ সম্পাদক আবুল খায়ের মোঃ জাহাঙ্গীর ভূঁইয়া কে ঘোষণা দেয়া হয়। এর পর গত ১৯ জানুয়ারি পূর্ণাঙ্গ কমিটি সভাপতি সাধারণ সম্পাদক স্বাক্ষরিত সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল ও একাধিক অনুষ্ঠানে পরিচিতি পর্বও শেষ করেন।

এরপরই সাংগঠনিক নিয়ম না মেনে মনগড়া কমিটি ঘোষণা হয়েছে বলে অভিযোগ উঠে। আওয়ামী লীগের সাংগঠনিক নিয়ম অনুযায়ী উপজেলা কমিটি জেলা কমিটি কর্তৃক অনুমোদনের পরই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হওয়ার কথা। কিন্তু সেই সাংগঠনিক নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে জেলা কমিটির নিকট জমা দিয়ে অনুমোদন এর আগেই ঘোষণা করা হয় ৭১ সদস্যের কমিটি।ঘোষিত কমিটির নেতারাও উক্ত পদ পদবি ব্যাবহার করে চলছেন।

মীরসরাই উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি নিয়ে অসংখ্য বিতর্কের মাঝে সবচেয়ে বেশি যে বিষয়টি দলের নিবেদিত কর্মীদের হৃদয়ে দাগ কেটেছে তা হলো ৮০/৯০ এর দশকের অর্ধশতাধিক সাবেক ছাত্রলীগ নেতাকে পূর্ণাঙ্গ কমিটিতে।

এর মধ্যে বিশেষ করে যাঁদেরকে সাবেক তারকা ছাত্রনেতা হিসেবে উপজেলায় সমাদৃত এদের মধ্যে মীরসরাই উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি নাসির উদ্দিন আহমেদ, মহসিন কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মার্শাল কবির পান্নু, উপজেলা ছাত্রলীগ ও যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল মোস্তফা, নিজামপুর কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা,সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিপ, নিজামপুর কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি জসিম উদ্দিন, নিজামপুর কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোসলেম উদ্দিন, মীরসরাই কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস শহীদুন্নবী,মীরসরাই উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও মীরসরাই পৌরসভার সাবেক মেয়র এম শাহাজাহান সহ বেশকিছু সাবেক তারকা ছাত্রনেতাদের উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে রাখা হয়নি।

অভিযোগ রয়েছে যারা কখনোই ছাত্র রাজনীতিই শুধু নয় কোন প্রকার রাজনীতিতে জড়িত ছিলেন না এরকম অনেককেই অদৃশ্য কারণে উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে আনা হয়েছে আর এতে আশাহত হয়েছে উপজেলার অসংখ্য ত্যাগী নিবেদিত আওয়ামী লীগের নেতা কর্মী। অনেকে দাবী করছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ যেমন জেলা কমিটি অনুমোদন দিতে যাচাই বাছাই করছেন জেলা আওয়ামী লীগও যেন তেমনটি করেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*