প্রাণের ৭১

আওয়ামী লীগ’র গৌরব সংগ্রাম ও সাফল্যের ৭০ বছর-মোহাম্মদ হাসান

১ম পর্ব

বাংলাদেশ আওয়ামী লীগ এ দেশের একটি অনন্য অসাধারণ রাজনৈতিক দলের নাম। আওয়ামী লীগ দীর্ঘ ৭০ বছরের সংগ্রামী ইতিহাস ও ঐতিহ্যের পতাকাবাহী একটি প্রতিষ্ঠান। ১৯৪৯ সালে প্রতিষ্ঠা থেকে আজ অবধি নিরবচ্ছিন্নভাবে বাঙালির সমাজ-রাজনীতি-সংস্কৃতির মূলধারা সমন্বয়, সমতা ও সম্প্রীতির আদর্শকে বাংলাদেশ আওয়ামী লীগ বহতা নদীর মতো ধারণ করে চলেছে। স্বাধীনতাসহ জাতির যা কিছু শ্রেষ্ঠ অর্জন, এর সিংহভাগ কৃতিত্ব এই দলের। জাতির পিতার নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেই এই দল থেমে থাকেনি, এই রাষ্ট্রের সার্বিক গঠন-গড়নে শুরু থেকে একচ্ছত্র নেতৃত্ব দিয়ে আজ জাতির জনকেরই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও সৃজনশীল (Creative) নেতৃত্বে আওয়ামী লীগ দেশকে উন্নয়নের মহাসড়কে বর্তমান পর্যায়ে তুলে এনেছে দুর্বারগতিতে এক অভাবনীয় উচ্চতায়, যা সারাবিশ্বে’র জন্য আজ এক বড় বিস্ময়।

ইতিহাস থেকে জ্ঞাত পাকিস্তান প্রতিষ্ঠার মাত্র এক বছর ১০ মাসের মধ্যে বিরোধী রাজনৈতিক দল গঠন কিছুতেই সহজসাধ্য ছিল না। মুসলিম লীগ সরকারের রক্তচক্ষুর ভয়ে সেদিন ঢাকা শহরের কোথাও কেউ সরকার-বিরোধী রাজনৈতিক কর্মী সম্মেলনের জন্য হলরুম ভাড়া বা জায়গা দিতে সম্মত হননি। অবশেষে উদ্যোক্তাদের ঠাঁই হলো পুরান ঢাকার কেএম দাস লেনের কেএম বশির (হুমায়ুন সাহেব নামে পরিচিত)-এর ‘রোজ গার্ডেন’ বাগান বাড়িতে। বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের সোহরাওয়ার্দী-আবুল হাশিম সমর্থক প্রগতিশীল অংশের এই কর্মী সম্মেলনের (২৩ ও ২৪ জুন ১৯৪৯) উদ্যোক্তাগণ সকলেই কি সেদিন জানতেন বা বুঝতে পেরেছিলেন ইতিহাসের কী বীজ তারা সেখানে বপন করছেন? সবাই বা অনেকে না হলেও অন্তত একজন সেটি জানতেন আর তিনি হলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা ও স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কারাবন্দি অবস্থায় তিনি ছিলেন এর প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক। তখন বঙ্গবন্ধুর বয়স মাত্র ২৯ বছর। তবে অচিরেই তিনি পরিণত হন এর প্রাণশক্তি রূপে। ১৯৫৩ সালেই পুরান ঢাকার মুকুল সিনেমা হলে ৩, ৪ ও ৫ জুলাই অনুষ্ঠিত দলের কাউন্সিলে তার সাংগঠনিক রিপোর্ট পেশ কালে তিনি এই মর্মে ভবিষ্যৎ বাণী করেছিলেন যে,

আমাদের এই মহান কাউন্সিল অধিবেশন সাংগঠনিক ও অন্যান্য ব্যাপারে এমন গভীর বাস্তব ধর্মী সিদ্ধান্ত করিবে যে, উহা আমাদের সংগঠনকে উদ্দীপিত … করিয়া বর্ত্তমান ও ভবিষ্যৎ গণতান্ত্রিক দুনিয়ার জন্য এক অমর ইতিহাস সৃষ্টি করিবে।

চলবে…






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*