প্রাণের ৭১

আজ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

প্রানের’৭১ ডেস্কঃদেশের আটটি শিক্ষাবোর্ডে আজ থেকে একযোগে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবছর পরীক্ষায় বসবেন ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ শিক্ষার্থী। রোববার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত শুরু হওয়া এই পরীক্ষায় দুই হাজার ৪৯৭টি কেন্দ্রে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের (ডিআইবিএস) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ এবং এইচএসসি ভোকেশনালে বাংলা-২ সৃজনশীল (নতুন/পুরতান সিলেবাস) ও বাংলা-১ সৃজনশীল (নতুন/পুরতান সিলেবাস)] বিষয়ের পরীক্ষায় বসবেন শিক্ষার্থীরা। এছাড়া কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা-ইন কমার্সে দ্বাদশ শ্রেণিতে বাংলা-২ এবং একাদশ শ্রেণিতে বাংলা-১ (সৃজনশীল) বিষয়ের পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা।

এবার ৮৬৪টি কলেজের ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন পরীক্ষার্থী, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯৯ হাজার ৩২০ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএম-এ ৯৬ হাজার ৯১৪ জন এবং ডিআইবিএসে ৪ হাজার ৬৬৯ জন পরীক্ষা দেবে। তাদের মধ্যে ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্র এবং ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন ছাত্রী রয়েছেন।

দেশের বাইরে এবার বিদেশের সাতটি কেন্দ্রে ২৭১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে, এরমধ্যে ১২৯ জন ছাত্র এবং ১৪২ জন ছাত্রী। এবার ২৬টি বিষয়ের ৫০টি পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে হবে। গত বছর ১৯টি বিষয়ের ৩৬টি পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে হয়। এদিকে পরীক্ষা উপলক্ষে রোববার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষামন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন।

আগামী ১৫ মে হবে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষে ১৬ থেকে ২৫ মে’র মধ্যে অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির এক সভায় জানানো হয় পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন পরীক্ষার্থীরা শ্রুতিলেখক নিয়ে পরীক্ষা দিতে পারবে। তারা অতিরিক্ত ২০ মিনিট বেশি সময় পাবেন। আর অটিস্টিকসহ বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা পাবেন অতিরিক্ত ৩০ মিনিট সময়। এ ধরনের শিক্ষার্থীরা অভিভাবক, শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে।

পরীক্ষাকেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। ছবি তোলা যায় এমন ফোন ভারপ্রাপ্ত কর্মকর্তাও সঙ্গে রাখতে পারবেন না। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্যদের কেন্দ্রে প্রবেশ নিষেধ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*