প্রাণের ৭১

আজ বিট্রিশ বিরোধী বাঙ্গালী নেত্রী প্রীতিলতার জম্মদিন

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ১০৯তম জন্মদিন আজ। নারী বিপ্লবী প্রীতিলতা ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম জগবন্ধু ওয়াদ্দেদার ও মা প্রতিভা দেবী। প্রীতিলতা ডা. খাস্তগীর ইংরেজি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৯২৭ সালে প্রথম বিভাগে এসএসসি পাস করে ঢাকার ইডেন কলেজে ভর্তি হন। কলেজের ছাত্রীনিবাসে থাকাকালীন তিনি বিপ্লবী লীলা নাগের নেতৃত্বে পরিচালিত দীপালি সংঘের সংস্পর্শে আসেন। এটি ছিল তখনকার ঢাকার বিপ্লবী দল শ্রীসংঘের নারী শাখা।

 

১৯২৯ সালে প্রীতিলতা দীপালি সংঘের সদস্য হন।

 

এইচএসসি পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকার করে প্রীতিলতা কলকাতার বেথুন কলেজে ইংরেজি সাহিত্যে বিএতে ভর্তি হন। তখন থেকে মাস্টারদা সূর্যসেনের নির্দেশে সাংগঠনিক কর্মকাণ্ড শুরু করেন তিনি।

 

১৯৩২ সালে চট্টগ্রাম অপর্ণাচরণ ইংরেজি বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা হিসেবে যোগদান করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে প্রীতিলতার নেতৃত্বে বিপ্লবীরা পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে সফল আক্রমণ করেন। আক্রমণ শেষে নিরাপদ আশ্রয়ে যাওয়ার সময় তিনি গুলিবিদ্ধ হন। এ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা সায়ানাইড পানে আত্মহত্যা করেন প্রীতিলতা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*