প্রাণের ৭১

আপনজন ব্যাক্তিগত ছবি বা ভিড়িও অনলাইনে প্রচার করলে আপনার করনীয়।

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক, ই-মেইল, ইমু, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। সম্প্রতি এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর জনপ্রিয়তা বেড়েই চলেছে। পরিবার , বন্ধু-বান্ধবসহ বিভিন্ন জনের সঙ্গে যোগাযেগের জন্য, বিশেষ করে যারা দেশের বাইরে অবস্থান করেন, তাদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোরবিকল্প নেই। তবে বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়ে আতংকের শেষ নেই।

অহরহর শোনা যাচ্ছে, শুধু প্রেমিক-প্রমিকা নয় এখন স্বামী বিবাহ বিচ্ছেদের পর ক্রোধেরবশবর্তী হয়ে তাদের শারীরিক সম্পর্কের ভিডিও অনলাইনে ছেড়ে দিচ্ছে। এতে বিপাকে পড়ছেন নারীরা। আবার দেখা যাচ্ছে, কোনো কোনো ক্ষেত্রে এ সকল নারীদের হত্যার হুমকি দেয়া হচ্ছে।

নারী-পুরুষের অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও, ছবি ও ফেসবুকহ্যাকসহ সাইবার ক্রাইমের বিভিন্ন জটিল সমস্যা, মামলা করা, মামলার তদন্ত, পরামর্শ, হ্যাকার চিহ্নিত করা, গ্রেফতার করা ও হ্যাক হওয়া ফেসবুক উদ্ধারসহ বিভিন্ন সেবা দিয়ে থাকেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ।

সিসিটিসি’র একজন দায়িত্বশীল কর্মকর্তা ডেপুটি কমিশনার (ডিসি) আলীমুজ্জামন। তিনি যুগান্তরকে সবচেয়ে বেশি সাইবার ক্রাইমের শিকার হচ্ছে নারীরা। আমাদের সাইবার ক্রাইম বিভাগ তাদের সেবায় সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে।

তিনি বলেন, স্বামী বা প্রেমিক অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও, ছবি অনলাইলে ছেড়ে দিলে এর শাস্তি খুবই ভয়াবহ।

আসুন জেনে নেই স্বামী বা প্রেমিক অন্তরঙ্গ মুহূর্তের ছবি বা ভিডিও প্রকাশ করলে কী করবেন?

হেল্প ডেস্ক

স্বামী বা প্রেমিক অন্তরঙ্গ মুহূর্তের ছবি বা ভিডিও প্রকাশ করলে আপনি সিসিটিসি’র ক্রাইম বিভাগের হেলফ ডেস্কের সহায়তা নিতে পারেন। হেল্প ডেস্কের রয়েছে দুটি মোবাইল নম্বর। পরামর্শ বা সহযোগিতার জন্য আপনি ফোন করতে পারেন-০১৭৬৯৬৯১৫০৯ অথবা ০১৭৬৯৬৯১৫০৯ নম্বরে। সিসিটিসি’র এই হেল্প ডেস্ক আপনাকে সহায়তা দেবে সপ্তাহে সাত দিন।

পরামর্শ

আপনার অভিযোগটি শোনার পর পুলিশ আপনাকে পরামর্শ দেবে আপনি কী করবেন। যদি মামলা করতে হয়, তবে আপনাকে সহযোগিতা করবে পুলিশ।

ছবি ও ভিডিও উদ্ধার

সিসিটিসি’র এই বিভাগ আপনার অন্তরঙ্গ মুহূর্তের ছবি, ভিডিও উদ্ধারে সহযোগিতা করবে। এছাড়া আসামি গ্রেফতারে সার্বিক সহযোগিতা পাবেন।

মামলা ও মামলা তদন্ত

আসামি ধারই শেষ নয়, আপনাকে আইনি সহায়তা দেবে পুলিশ। যেমন আপনার ছবি, ভিডিওউদ্ধার ওআসামিরবিরুদ্ধে মামলা ও তদন্ত করবে পুলিশ।

গোপনীয়তা রক্ষা

পুলিশ আপনাকে সহায়তা দেবে এবং মামলা তদন্তের ক্ষেত্রে আপনার সব ধরনের গোপনীয়তা রক্ষা করা হবে।

স্বশরীরে যোগাযোগ

আপনি স্বশরীরে সিসিটিসি’র সাইবার ক্রাইম বিভাগে সরাসরি যোগাযোগ করবেন। যোগাযোগ করার জন্য প্রথমে উপরে উল্লিখিত নম্বরে ফোন দেয়ার পর পুলিশ সদর দপ্তরে স্বশরীরে যোগাযোগ করতে হবে।

নারী পুলিশের সহায়তা

সিসিটিসি’র সাইবার ক্রাইম বিভাগে নারীদের পরামর্শ দেয়া, মামলা তদন্ত ও সব প্রকার আইনি সহায়তা দেয়ার জন্য নারী পুলিশ রয়েছেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*