প্রাণের ৭১

আসছে বুলেট ট্রেন। ঢাকা থেকে চট্টগ্রাম লাগবে মাত্র ২ ঘন্টা।

বাংলাদেশ রেলওয়ের ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা বা লাকসাম হাইস্পিড (বুলেট) ট্রেন নির্মাণের উদ্দেশে সম্ভাব্যতা সমীক্ষা ও ডিজাইন নির্মাণের চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। রেলভবনে বৃহস্পতিবার এ চুক্তি স্বাক্ষরিত হয়।
বাংলাদেশ রেলওয়ে এবং চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (চায়না) এবং মজুমদার এন্টার প্রাইজ (বাংলাদেশ) যৌথভাবে এ কাজ করবে। এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মোঃ কামরুল আহসান এবং কনসালটেন্সির পক্ষে লিও উইচাও, বিজনেস ম্যানেজার, ইন্টারন্যাশনাল বিজনেস ডিপার্টমেন্ট।
চুক্তি অনুযায়ী বাংলাদেশী টাকায় ১০২ কোটি ১০ লাখ ৪৭ হাজার ৭৩০ টাকা চুক্তি মূল্যের এ কাজটির সম্ভাব্যতা সমীক্ষা এবং ডিটেইলড ডিজাইন ১৮ মাসের মধ্যে শেষ হবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, ঢাকা-চট্রগ্রাম রেলপথ খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে এর দৈর্ঘ্য ৩২০ কিলোমিটার। প্রস্তাবিত রুট অনুযায়ী এর দৈর্ঘ্য ৯১ কি.মি. কমিয়ে ২৩০ কি.মি. এ নামিয়ে আনা হবে।
তিনি বলেন, দ্রুত যাত্রী ও পণ্য পরিবহন করার লক্ষ্যে এ পথে ২০০ কি.মি. গতির ট্রেন চালানোর মাধ্যমে দেড় থেকে দুই ঘণ্টায় ঢাকা-চট্রগ্রাম আসা-যাওয়া করা যাবে। দেশের অর্থনীতির উন্নয়নে এই ট্রেন সার্ভিস গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
রেলমন্ত্রী এ সময় বলেন, বর্তমান সরকার রেলখাতের উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছে। ফলে নতুন নতুন প্রকল্প নেয়া হচ্ছে।এ সময় তিনি চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করেন।
হাইস্পিড ট্রেন চালু হলে বিমানযোগে ঢাকা-চট্টগ্রাম গিয়ে বিমানবন্দর থেকে দুই নগরী পর্যন্ত সড়কপথে যাতায়াতের সময় যোগ করলে আকাশপথের চেয়েও এতে সময় সাশ্রয় হবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*