প্রাণের ৭১

আসিয়া খালাস, পাকিস্তানে চুক্তির পর থামল বিক্ষোভ

বিক্ষোভকারীদের সঙ্গে চুক্তির পর পাকিস্তানে ধর্ম অবমাননার মামলায় মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসিয়া বিবিকে সুপ্রিম কোর্টে খালাস দেয়ার প্রতিবাদে চলা বিক্ষোভ থেমেছে।

বিবিসি জানিয়েছে, তেহরিক-ই-লাব্বাইকের (টিএলপি) সঙ্গে ইমরান খান সরকারের চুক্তির পর আন্দোলনকারীরা আটকে রাখা সড়কগুলো ছেড়ে দিয়েছে।

আসিয়ার খালাসের রায়ের বিরুদ্ধে এ দলটিই সর্বাত্মক বিক্ষোভের ডাক দিয়েছিল। হুমকি দিয়েছিল রায় ঘোষণা করা বিচারকদেরও।

মুক্তি পাওয়ার পর আসিয়া তার পরিবারের সদস্যদের নিয়ে দেশ ছেড়ে চলে যেতে পারে এমন আভাসের মধ্যেই টিএলপি ও সরকারের মধ্যে চুক্তিটি হয়।

চুক্তি অনুযায়ী সরকার আসিয়ার দেশত্যাগে নিষেধাজ্ঞা দেবে। সুযোগ থাকবে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে আপিলেরও।

খালাসের রায়ের বিরুদ্ধে বিক্ষোভ থেকে যাদের আটক করা হয়েছে, সরকার তাদের ছেড়ে দিলেও যারা সহিংসতা করেছে তাদের বিরুদ্ধে মামলা চলবে।

এর বদলে টিএলপি বিক্ষোভ বন্ধ করবে এবং সমর্থকদের রাস্তা থেকে সরিয়ে নেবে।

চুক্তির কথা নিশ্চিত করেছেন পাকিস্তানের তথ্য মন্ত্রী ফাওয়াদ চৌধুরীও। বিবিসিকে তিনি বলেছেন, এখনই উগ্রবাদ দমন না করতে পারায় এ পথেই হাঁটতে হচ্ছে তাদের।

ফাওয়াদ চৌধুরী বলেন, দুটো পথ আছে। শক্তি প্রয়োগ করা কিংবা মধ্যস্থতা। শক্তি প্রয়োগে প্রাণহানি হবে, একটি রাষ্ট্র এমনটা করতে পারে না।

আর মধ্যস্থতার ক্ষেত্রে কিছু পেতে হলে কিছু ছাড় দিতেই হবে, বলেন ফাওয়াদ। এর মাধ্যমে সরকার উগ্রবাদীদের দাবির মুখে মাথানত করছে না বলেও মন্তব্য তার।

বুধবার ঐতিহাসিক এক রায়ে সুপ্রিম কোর্ট আসিয়া বিবির আপিল আবেদন গ্রহণ করে তাকে খালাস দেয়।

এরপরই বিক্ষোভ শুরু করে জনজীবন অচল করে দেয় কট্টরপন্থি ধর্মীয় সংগঠনগুলো, যার সমালোচনা এসেছে চলতি বছরই প্রধানমন্ত্রী হওয়া ইমরান খানের কাছ থেকেও।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*