প্রাণের ৭১

ইউনেস্কোতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার ( ২০ই ফেব্রুয়ারী ২০২৩ইং) সন্ধ্যায় ইউনেস্কো সদর দফতরে সংস্কৃতিক  অনুষ্ঠানের আয়োজিত হয়।  অনুষ্ঠানটি আয়োজন করেন বাংলাদেশ দূতাবাস ফ্রান্স।

বাংলাদেশ

১২টি দেশের শিল্পী ও কলাকুশলীদের অংশগ্রহণে আয়োজিত মনমুগ্ধকর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ইউনেস্কোর শিক্ষা বিষয়ক শীর্ষ কর্মকর্তা এবং সহকারী মহাপরিচালক স্টেফানিয়া জিয়ান্নিনি।

স্টেফানিয়া জিয়ান্নিনি তার স্বাগত বক্তব্যে বলেন, মাতৃভাষায় কথা বলা প্রত্যেক মানুষের মৌলিক অধিকার। বিশ্বের প্রতিটা ভাষার নিজস্বতা রয়েছে। এ ভাষাগুলো যাতে হারিয়ে না যায় সে উদ্যোগ নিতে হবে।

 

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোতে স্থায়ী প্রতিনিধি জনাব খন্দকার এম তালহা তার স্বাগত বক্তব্য দেন। তিনি গভীর শ্রদ্ধা নিবেদন করেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ভাষা আন্দোলনে নিহত সকল  ভাষা শহীদের প্রতি। বক্তব্যে তিনি বলেন, ৪০ দিনে বিশ্বের একটি ভাষা হারিয়ে যাচ্ছে এবং বিশ্বের ৪০ শতাংশ শিশু এখনো তাঁদের মাতৃভাষায় লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত। এজন্যই আন্তর্জাতিক সম্প্রদায়কে তৎপর ও কার্যকরী ভূমিকা রাখার আহবান জানিয়েছেন তিনি। বাংলাদেশের মানুষের মাতৃভাষার ইতিহাস এক রক্তাক্ত বেদনার ইতিহাস। বাঙ্গালি জাতি তাদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে মায়ের ভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশের উদ্যোগ এবং অক্লান্ত প্রচেষ্টায় ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে।

উক্ত অনুষ্ঠানে আয়োজক বাংলাদেশের পাশাপাশি ভারত, চীন, রাশিয়া, ব্রাজিল, উজবেকিস্তান, শ্রীলংকা, সার্বিয়া, আজারবাইজান, ইউক্রেন, ইন্দোনেশিয়া ও সৌদি আরবের শিল্পীগণ তাদের বৈচিত্রময় পরিবেশনায় উপস্থিত দর্শকদের মাতিয়ে তোলেন। এছাড়াও এই অনুষ্ঠানে ‘বহুভাষাবাদ’ এবং ‘ভাষার প্রতি ভালবাসা’ প্রতিপাদ্যের উপর দূতাবাস নির্মিত একটি অংশগ্রহণমূলক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় যেখানে ইউনেস্কোতে নিযুক্ত ৩৩টি দেশের রাষ্ট্রদূত তাদের নিজ নিজ মাতৃভাষার ভাষার প্রতি ভালবাসা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ইউনেস্কো সাধারণ পরিষদ এবং নির্বাহী পরিষদের সভাপতিগণ, হাইতির শিক্ষামন্ত্রী এবং বিভিন্ন সদস্য রাষ্ট্রসমূহের স্থায়ী প্রতিনিধিগণ সহ বিভিন্ন পর্যায়ের কূটনৈতিকগণ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ফ্রান্স আওয়ামীলীগের নেত্রবৃন্দ অংশ গ্রহণ করে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*