প্রাণের ৭১

ইউরোপকে মহামারির কেন্দ্রস্থল ঘোষণা-ডাব্লিউএইচও

ইউরোপকে প্রাণঘাতী নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির কেন্দ্রস্থল হিসেবে ঘোষণা করা হয়েছে। ইউরোপের দেশগুলোতে প্রতিদিন এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়া ও মৃত্যুহার বাড়তে থাকার প্রেক্ষাপটে গতকাল শুক্রবার এই ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। সংস্থাটি এর আগে গত বুধবার করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।

এদিকে করোনাভাইরাসে স্পেনে অন্তত আট বাংলাদেশি সংক্রমিত হয়েছেন। তাঁদের মধ্যে সিলেটের তিনজন, ঢাকার এক দম্পতি এবং যশোর ও ব্রাহ্মণবাড়িয়ার দুজন। অপরজনের ঠিকানা জানা যায়নি। আটজনই বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন। এর আগে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সিঙ্গাপুরে পাঁচজন এবং সংযুক্ত আরব আমিরাতে তিনজন করোনা আক্রান্ত হন।
বৈশ্বিক প্রেক্ষাপটে গতকাল দ্বিতীয় সর্বোচ্চ এক হাজার ১৮৮ জন করোনা আক্রান্তের ঘটনাও ঘটেছে স্পেনে। মারা গেছে ৩৬ জন। তাতে করে দেশটিতে করোনা ভাইরাস সংক্রমণে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫৮ জন। আর আক্রান্ত বেড়ে হয়েছে পাঁচ হাজার ৫২২ জন। এর মধ্যে ১৯৩ জন সুস্থ হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে গতকাল স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন বলে জানিয়েছে চীনা টেলিভিশন সিজিটিএন।

করোনাভাইরাসে বৈশ্বিক মৃতের সংখ্যা গতকাল পাঁচ হাজার ছাড়িয়েছে। বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় রাত ১০টা নাগাদ মোট মৃত্যু পাঁচ হাজার ১২২-এ পৌঁছেছে। গতকাল সর্বোচ্চ মৃত্যু ও সংক্রমণ হয়েছে ইরানে। মারা গেছে ৮৫ জন আর সংক্রমিত হয়েছে এক হাজার ২৮৯ জন।

চীনের উহানে শনাক্ত হওয়ার আড়াই মাসের মাথায় ভাইরাসটি বৈশ্বিক মহামারি আকার ধারণ করে। এর পরপরই প্রাণহানির এ সংখ্যা দাঁড়াল। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৩৯ হাজার ৬৬৮ জনে। অবশ্য এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরেছে ৭০ হাজার ৭৩৩ জন রোগী।
মাদ্রিদে বাংলাদেশের মিশন উপপ্রধান এম হারুন আল রশিদ গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, ‘বাংলাদেশি সম্প্রদায়ের কয়েকজন নেতার কাছ থেকে আমরা আট বাংলাদেশির করোনাভাইরাস সংক্রমণের খবর জেনেছি। সংবাদপত্রেও প্রতিবেদন দেখেছি। আমরা এ বিষয়ে আরো জানার চেষ্টা করছি। তবে বলা হয়েছে, সংক্রমিত ব্যক্তিরা পরিচয় জানাতে চান না। এ কারণে আমাদেরকে কারো নাম জানানো হয়নি।’ তিনি আরো বলেন, ‘করোনাভাইরাস সংক্রমিত বা ক্ষতিগ্রস্তদের ব্যাপারে তথ্য জানতে চেয়ে প্রবাসী বাংলাদেশিদের জন্য আমরা ইতিমধ্যে একটি হটলাইন (+৩৪৬৭১১৯৬৯৯২) খুলেছি। তবে হটলাইনে এখন পর্যন্ত আমরা কোনো তথ্য পাইনি।’

স্পেনে বাংলাদেশি মানবাধিকার সংস্থা ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহী জানান, দেশটিতে আক্রান্ত বাংলাদেশিদের মধ্যে যে তিনজনের বাড়ি সিলেটে, তাঁদের একজনের বয়স ৪৫, আরেকজনের ৪৩ এবং অপরজন ৩৫ বছর বয়সী নারী। তাঁরা দেশটির রাজধানী মাদ্রিদের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসে থাকেন। আক্রান্ত ঢাকার দুজন সম্পর্কে স্বামী-স্ত্রী। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁদের হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। আক্রান্ত স্বামীর বয়স ৩৭ ও স্ত্রীর ২৬। তাঁদের দুই মাস বয়সী শিশুসন্তানকে হাসপাতাল হেফাজতে রাখা হয়েছে। পরিবারটি মাদ্রিদের অদূরে কারাবানচলে থাকে। যশোরের একজন ছাড়াও করোনায় আক্রান্ত অন্য দুজন তরুণ। এর মধ্যে একজনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। অন্যজনের ঠিকানা জানা সম্ভব হয়নি। তাঁরা মাদ্রিদে দীর্ঘদিন থেকে বসবাসরত।

করোনা প্রাদুর্ভাবের কারণে ইতিমধ্যে মাদ্রিদ, বার্সেলোনাসহ বেশ কয়েকটি প্রদেশে শিক্ষাপ্রতিষ্ঠানসহ অফিস আদালত বন্ধ করা হয়েছে। এমনকি বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসের বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদে গতকাল জুমার নামাজ হয়নি। যানবাহন ও চলাফেরা নিয়ন্ত্রণে আনতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালুনিয়ার চারটি শহর অবরুদ্ধ করা হয়েছে। ইগুয়ালাডা, ওডেনা, মারগারিদা ও মন্তবুই শহরের কেউ ঘরের বাইরে বের হতে পারবে না।

দুই সপ্তাহ ধরে ভাইরাসটি চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ায় গত বুধবার করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে ডাব্লিউএইচও। গতকাল ডাব্লিউএইচওর প্রধান টেড্রোস আধানম গ্রেব্রিয়েসিস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘ইউরোপ এখন মহামারির কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী পাঁচ হাজারের বেশি মানুষ মারা যাওয়া একটি করুণ মাইলফলক।’

গতকাল সর্বোচ্চ মৃত্যু ও সংক্রমণ হয়েছে ইরানে। মারা গেছে ৮৫ জন। সংক্রমিত হয়েছে এক হাজার ২৮৯ জন। সংক্রমণ সংখ্যার বিচারে গতকাল তৃতীয় সর্বোচ্চ স্থানে ছিল জার্মানি। সেখানে এক দিনে আক্রান্ত হয়েছে ৩৭২ জন। মারা গেছে একজন। এর পরের অবস্থানে থাকা নেদারল্যান্ডসে গতকাল ১৯০ জন আক্রান্ত হয়েছে, মারা গেছে পাঁচজন। দক্ষিণ কোরিয়ায় এক দিনে আক্রান্ত হয়েছে ১১০ জন, মারা গেছে পাঁচজন। স্কটল্যান্ডে মারা গেছে একজন।

ভারতের দিল্লিতে গতকাল এক নারীর মৃত্যু হয়েছে। এর আ






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*