প্রাণের ৭১

ইমরানকে ক্ষমতা থেকে হটাতে প্রস্তুতি নিচ্ছে পাক সেনাবাহিনী!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে হটিয়ে দেশটির সেনাবাহিনী ক্ষমতা দখলে নিতে পারে বলে খবর চাউর হয়েছে। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ১১১ ব্রিগেডের ছুটি বাতিলের নির্দেশ দেওয়ায় এ গুঞ্জন ছড়িয়ে পড়ে। ভারতীয় বেশ কয়েকটি গণমাধ্যমে ফলাও করে প্রচার হচ্ছে এ খবর।

 

ভারতীয় গণমাধ্যম জি নিউজ তাদের প্রতিবেদনে জানায়, ১১১ ব্রিগেডের ছুটি বাতিলের নির্দেশ দিয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। কিন্তু ছুটি বাতিলের সঙ্গে সেনা অভ্যুত্থানের কী সম্পর্ক? এর কারণ হিসেবে বলা হয়, পাকিস্তানে প্রতিবার সেনাবাহিনী ১১১ ব্রিগেড ব্যবহার করে নির্বাচিত সরকার ফেলে দিয়েছে। এর পাশাপাশি বাজওয়া দেশের শীর্ষ শিল্পপতিদের সঙ্গেও বৈঠক করেছেন।

 

বলা হচ্ছে, ১১১ ব্রিগেড রাওয়ালপিন্ডিতে মোতায়েন করা হয়। পাকিস্তানি সেনা হেডকোয়ার্টারে থাকে ঐ বাহিনী। সমস্ত সেনা সদস্যের ছুটি বাতিল করে অবিলম্বে কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

 

জি নিউজের প্রতিবেদনে বলা হচ্ছে, ইমরান খানকে ক্ষমতায় বসানোর নেপথ্যে পাকিস্তানের সেনাবাহিনী রয়েছে বলে দাবি সে দেশেরই বিরোধীদের। আর সেনার হাতের পুতুল ইমরান কাশ্মীরে ভারতের পদক্ষেপ (৩৭০ প্রত্যাহার) যেভাবে সামলেছেন, তাতে খুশি নন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

 

এদিকে পাকিস্তানি গণমাধ্যম ডন ও জিয়ো নিউজ উর্দূর খবর থেকে জানা গেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে গদি থেকে সরাতে ইসলামাবাদে অবরোধের ডাক দিয়েছে দেশটির অন্যতম প্রভাবশালী রাজনৈতিক দল জামিয়েত উলেমায়ে ইসলাম। আগামী ২৭ অক্টোবর ‘আজাদী মার্চ’ নামে ওই অবরোধ কর্মসূচি পালিত হবে।

 

এখন পর্যন্ত মোট চারবার সেনাবাহিনীর দ্বারা সরকারের পতন ঘটেছে পাকিস্তানে। ১৯৫৮ সালে, ১৯৬৯ সালে, ১৯৭৭ সালে এবং ১৯৯৯ এ। এর মধ্যে দুই বার সেনাবাহিনীর ১১১ ব্রিগেডকে ব্যবহার করে সরকারের পতন ঘটানো হয়েছে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*