প্রাণের ৭১

ইস্তাম্বুলে খাগোসিকে হত্যা করা হয়েছে : তুর্কি পুলিশ

তুরস্কের পুলিশ মনে করছে, বিশিষ্ট সৌদি সাংবাদিক ও সমালোচক জামাল খাগোসিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে। গত মঙ্গলবার তিনি নিখোঁজ হন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক তুর্কি কর্মকর্তা একথা জানান।
শনিবার ওই কর্মকর্তা এএফপিকে বলেন, “প্রাথমিক তদন্তে পুলিশ ধারণা করছে সৌদি থেকে ইস্তাম্বুলে পাঠানো একটি বিশেষ টিম খাগোসিকে হত্যা করেছে।”
খাগোসি নিখোঁজ হওয়ার দিন মঙ্গলবার সৌদি কর্মকর্তাসহ প্রায় ১৫ জনের একটি টিম দুইটি বিমানে করে ইস্তাম্বুলে আসেন, খাগোসি একই সময়ে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। একই দিনে তারা বিমানে ইস্তাম্বুল ত্যাগ করেন। এটি নিশ্চিত হওয়ার কয়েক ঘন্টা পরে তুর্কি কর্মকর্তারা খাগোসিকে হত্যা করা হয়েছে বলে জানান।
পুলিশ রাষ্ট্রীয় মালিকানাধীন আনাদুলু নিউজ এজেন্সিকে জানায়, ওয়াশিংটন পোস্টের কন্ট্রিবিউটর খাগোসি প্রশাসনিক প্রয়োজনে ওই কনস্যুলেট ভবনে প্রবেশ করেন। তবে তিনি সেখান থেকে আর বেরিয়ে আসতে পারেননি।
প্রাথমিক তদন্তের ভিত্তিতে আঙ্কারা শনিবার আনুষ্ঠানিকভাবে সরকারি তদন্ত শুরু করেছে।
সৌদি কনস্যুলেটের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তাকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রেস এজেন্সি জানিয়েছে, ওই কর্মকর্তা খাসোগির হত্যার খবর অস্বীকার করেছেন।
“হত্যার অভিযোগ ভিত্তিহীন উল্লেখ করে ওই কর্মকর্তা এর কড়া প্রতিবাদ জানিয়েছে” এ কথা জানিয়ে এজেন্সি বলছে,তুরস্কে একটি সৌদি তদন্তদল স্থানীয় কর্তপক্ষের সঙ্গে কাজ করছে।
খাগোসি তাঁর প্রতিবেদনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কিছু নীতি এবং ইয়েমেন যুদ্ধে রিয়াদের হস্তক্ষেপের সমালোচনা করেছেন।
খাগোসি সৌদি সরকারের সাবেক উপদেষ্টা ছিলেন। আগামী ১৩ অক্টোবর তাঁর বয়স হবে ৬০ বছর। গত বছর সম্ভাব্য গ্রেফতার এড়াতে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান। সেখানে তিনি স্বেচ্ছা নির্বাসনে ছিলেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*