প্রাণের ৭১

কথিত ভালো মানুষ হইতে সাবধান- মোঃ শামসুল আরিফ

রাষ্ট্র – সমাজ নিয়ে নিষ্ক্রিয় ও নিরাসক্ত থাকা ভাল মানুষ গুলো  বিপদ বাড়াচ্ছে।  এরা সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক কোন কাজে আসছে না।

 

আমাদের দেশে দোকানে, লোকাল বাসে নীতি বাক্য হিসেবে লেখা থাকে ” রাজনীতিক আলাপ নিষেধ ” অনেকে রাজনীতি বলতে দলীয় রাজনীতি বুঝে থাকে।  কিন্তু রাজনৈতিক উন্নয়ন বলতে একটি বিষয় আছে তা অনেকেই জানে না। রাজনৈতিক উন্নয়নের জন্য দরকার আইনের শাসন। যেখানে আইনের শাসন নাই সেখানে রাজনৈতিক উন্নয়ন ব্যার্থ।

 

আমাদের দেশে অনলাইনে, সমাজে রয়েছে  অনেক ভাল মানুষ তারা রাষ্ট্রের কোন সাফল্য ব্যার্থতা নিয়ে তেমন মনোযোগী নয়। এরা শুধু চেয়ে চেয়ে  দেখে সমাজে সকল অন্যায় অবিচারের প্রতি তারা উদাসীন। এরা আধুনিক ন্যায় বিচার ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার প্রধান অন্তরায়।

 

অনলাইনে আমরা নীতিবান মানুষ গুলো দেখতে পায়।

এই সব নীতিবান মানুষ গুলোর বেশিরভাগ  হলো একেকটা অকর্মা ভন্ড।

 

সমাজ ও রাষ্ট্র এসব কথিত ভাল মানুষ গুলো নিয়ে সামাজিক ও রাজনৈতিক পরিবর্তন দিকে এগিয়ে যায় নি। সামাজিক ও রাজনৈতিক উন্নয়নের জন্য সমাজের বাঁধা ডিঙ্গিয়ে চলতে হয়, আধুনিক প্রগতির পথে চলতে। বিশ্বের উন্নয়নের সাথে খাপ খাওয়াতে হয়।

 

কবি নজরুল বলেছেন “ বিশ্ব যখন এগিয়ে

চলেছে, আমরা তখনও

বসে- বিবি তালাকের

ফতোয়া খুঁজেছি, ফিকাহ

ও হাদিস চষে ”

 

বিশ্ব থেমে নেই, এগিয়ে যাচ্ছে আর আমরা গুজুব নিয়ে ব্যাস্ত আছি হয়তো পিছিয়ে যাচ্ছি। যে প্রযুক্তি ব্যবহার করা  দরকার আধুনিকতার জন্য তা আমরা ব্যাবহার করে বিশ্ববাসীর কাছে মূর্খতার পরিচয় দিচ্ছি।

আমরা শুধুমাত্র রাজনৈতিক,  ধর্মীয়, পক্ষ  বা নিরপেক্ষতার নামে অনেক কিছু বিচার বিশ্লেষণ করি। মানুষের যে মানবিক গুন থাকা উচিত তা আমরা ভূলে যায়।  অনেকেই আছেন সাহায্য করেন লোক দেখানোর জন্য কিন্তু সাহায্য করা উচিত মানবিকতার জন্য।

ভালো মানুষের আরেকটি বড় সমস্যা হলো “লোকে কি বলবে” তাদের নিজস্বতার ঘাটতি সমাজের জন্য বিপজ্জনক।

চলবে…..

 

মোঃ শামসুল আরিফ

প্রকাশক ও সম্পাদক

www.praner71news.com






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*