প্রাণের ৭১

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে দ্বিগুণ হারে

*শ্বাসতন্ত্রের মাধ্যমেই একজনের দেহ থেকে আরেকজনের ছড়ায় *কণ্ঠনালী শুষ্ক থাকলে দশ মিনিটেই আক্রান্ত হতে পারে: বিশেষজ্ঞ চিকিৎসক *চীন থেকে ছুটি কাটিয়ে দেশে ফেরা ২০ চীনা নাগরিক কোয়ারেন্টাইনে *চীন ফেরত বিশেষ ফ্লাইটের পাইলট ও কেবিন ক্রুরা কোয়ারেন্টাইনে

 

প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে দ্বিগুণ হারে। মৃতের সংখ্যাও কম নয়। এ পর্যন্ত চীনে আক্রান্ত হয়েছে ১৭ হাজার ২০৫ জন। মারা গেছে ৩৬২ জন। রবিবার মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৫৬ জনই ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের। সেখানে এ পর্যন্ত মারা গেছেন অন্তত সাড়ে তিনশ’ জন। এদিকে চীনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ হাজার ৮২৯ জন। ফলে দেশটিতে প্রতিদিনই দ্বিগুণ হারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

 

চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, রবিবার পর্যন্ত উহানে আরও ১ হাজার ৩৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে। উহান থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরবর্তী হুয়াগং শহরেও বেড়েছে মৃত ও আক্রান্তের সংখ্যা। সেখানে নতুন করে ২৪৪ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে এবং মারা গেছে অন্তত দুইজন। চীন ছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোতে নতুন করে ১৭১ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

 

এদিকে পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীন থেকে ছুটি কাটিয়ে দেশে ফেরা ২০ জন চীনা নাগরিককে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারী প্রকল্প ব্যবস্থাপক শাহ মনি জিকো বিবিসিকে বলেন, সম্প্রতি চীনে ছুটি কাটাতে গিয়েছিলেন চীনা নাগরিকদের একটি অংশ। তাদের চীনে এক দফা এবং বাংলাদেশে বিমানবন্দরে আরেক দফা স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। দুই জায়গার কোথাও তাদের করোনাভাইরাসে আক্রান্ত হবার কোন লক্ষণ দেখা যায়নি। তারপরেও সতর্কতা হিসেবে বিদ্যুৎ কেন্দ্রের একটি আলাদা ভবনে তাদের কোয়ারেন্টাইন করে রাখা। অন্যদিকে চীন থেকে ফেরত আসা ৩১২ বাংলাদেশীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটের পাইলট ও কেবিন ক্রুদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

 

বিশেষজ্ঞ চিকিৎসকদের সেমিনার: করোনা ভাইরাস এর উপর বিশেষজ্ঞ চিকিৎসকদের অংশগ্রহণে দুটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, এই ভাইরাসে কেউ আক্রান্ত না হলেও ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। ভাইরাসটি যাতে এদেশে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য জনচেতনা সৃষ্টির পাশাপাশি এটা মোকাবেলায় কি কি করণীয় রয়েছে তা দ্রুততার সঙ্গে নির্ধারণ করতে হবে। ঢাকা শিশু হাসপাতাল কর্তৃক আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধে ডা. মির্জা মো. জিয়াউল ইসলাম বলেন, যত বেশি পারেন আপনার কণ্ঠনালীকে ভিজিয়ে রাখুন।

 

কোনো অবস্থাতেই শুষ্ক হতে দেয়া যাবে না। অর্থাৎ তৃষ্ণা পেলেই পানি পান করুন। কণ্ঠনালী যদি শুষ্ক থাকে তবে মাত্র দশ মিনিটেই আপনি এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। তিনি বলেন, ৫০ থেকে ৮০ সিসি হালকা গরম পানি পান করুন (বড়দের জন্য)। ৩০ থেকে ৫০ সিসি ছোটদের জন্য। যখনই আপনি মনে করছেন আপনার কণ্ঠনালী শুকিয়ে আসছে, অপেক্ষা না করে দ্রুত পানি পান করুন। সবসময় হাতের কাছে বিশুদ্ধ পানি রাখুন। একবারে প্রচুর পানি পান করে লাভ নেই। বরং অল্প অল্প বিরতিতে অল্প অল্প পান করে কণ্ঠনালীকে সবসময় আর্দ্র করে রাখুন। মার্চ মাসের শেষ পর্যন্ত এই নিয়মগুলো মেনে চলুন।

 

ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. সৈয়দ সফি আহমেদ বলেন, এই ভাইরাসটি একজন মানুষের দেহ থেকে আরেকজন মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে। করোনা ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমেই এটি একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়। তিনি বলেন, এই ভাইরাসে আক্রান্ত হলে ঘন ঘন উচ্চ তাপমাত্রায় জ্বর দেখা দিবে। জ্বরের পর দীর্ঘ মেয়াদী কাশি থাকবে। শিশুদের আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি থাকে। বয়স্কদের শারীরিক অসুস্থতাবোধ করা, মাথাব্যথা, বিশেষ করে শ্বাস-প্রশ্বাস জনিতরোগে ভুগবে। করোনা ভাইরাস অত্যন্ত সংক্রামক।

 

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে “বাংলাদেশ: সচেতনতা ও করনীয়” শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. নাজমুল হাসান। এতে বিশেষজ্ঞ চিকিৎসকরা অংশ নেন।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখনো এ ভাইরাসে আক্রান্ত কোন রোগী সনাক্ত না হলেও ভবিষ্যতে যদি কেউ আক্রান্ত হয় তাহলে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা সরকার গ্রহণ করেছে এবং এ ভাইরাস সম্পর্কে সরকারের সংশ্লিষ্ট সকল এজেন্সি সতর্ক রয়েছে। এ ভাইরাস সম্পর্কে আতঙ্কিত না হয়ে জনগণকে সচেতন করার জন্য মিডিয়ার প্রতি আহবান জানান। সভাপতিত্ব করেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*