প্রাণের ৭১

গনতন্ত্র নিয়ন্তর চর্চার বিষয়, প্রতিষ্ঠিতের নয়-বাক স্বাধীনতা গনতন্ত্রের অংশ।।

রাজনৈতিক দল, ব্যাক্তি, সংগঠন, সামাজিক সংগঠন, বিদেশী অর্থে লালিত এনজিও প্রতিষ্ঠানের কর্ণধার, সুশীল সমাজের কতিপয় ব্যাক্তি, বুদ্ধিজীবি মহলের মধ্যে অনেকে কথায় কথায় বলেন-“গনতন্ত্র এবং বাক স্বাধীনতা” বাংলাদেশের সমাজে বিরাজমান নেই”। উল্লেখিত কথাটি’র সারবর্তা নেই বলা যায়না।যেহেতু গনতন্ত্র এমন কোন বিষয় নয়, যাহা একটি পাত্রে বা শক্ত রশি দিয়ে বেঁধে রেখে প্রদর্শন করা যায়।গনতন্ত্রের বিশালতা, মহিমা, সৌন্দয্য মানুষকে অনন্তকাল কাছে টানবে, তাঁর চাহিদায় পূর্ণতা আসে নাই, আসবেনা।
অত্রাঞ্চলে দুই তিনটি পত্রিকা যখন ছিল, মত প্রকাশের স্বাধীনতা নেই– এই কথাটিই বলা হয়েছে। বৃটিশদের নিকট থেকে স্বাধীনতা অর্জনের সময়কালেও বলা হয়েছে, পাকিস্তানী শাসক শোষকদের বিরুদ্ধেও ঠিক এই অভিযোগটিই প্রাধান্য পেয়েছে সর্বাজ্ঞে। বাংলাদেশের স্বাধীনতার প্রায় অর্ধশত বছরের ইতিহাসে বর্তমান সময়ে এসে–হাজার হাজার পত্রিকা, লক্ষলক্ষ পোর্টালে দেশের প্রায় প্রত্যেকটি নাগরিক নিয়ন্তর ভাব প্রকাশ করে চলেছে।। এতদসত্বেও বাক স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতায় অভাবের কমতি নেই। একদিনের জন্যেও কথাটি বলা বন্ধ হয়নি, হবেও না। যারা বলছেন তারাও ক্ষমতায় ছিলেন, বিরুধীরা তাঁদের বিরুদ্ধে অভিযোগ তুলেছে। বিরুধীরাও সরকারে এসেছে, পুর্বের ক্ষমতাসীনরেরা ঠিক একই ভঙ্গিতে একই অভিযোগ পূর্ণবার উত্থাপন করে চলেছে।
পবিত্র কোরানে নামাজ আদায় করার চেয়ে কায়েম করার উপর অধিক গুরুত্বারোপ করা হয়েছে।অনাদিকাল হতে সমাজে সমাজে, রাষ্ট্রে রাষ্ট্রে নামাজ কায়েমের চেষ্টা অব্যাহত আছে, থাকবে। ইসলামী শাসন ব্যাবস্থা প্রতিষ্ঠার পরও নামাজ কায়েমের আবেদনে সামান্যতম ছিঁড় ধরবেনা। তেমনি গনতন্ত্রও এমন একটি মানব সৃষ্ট ‘দর্শন’ যার কোন প্রতিষ্ঠা নেই, চর্চা আছে। অব্যাহতভাবে তাঁর চর্চার মধ্যেই সৌন্দয্য বিকশীত হয় এবং হবে। ইসলামী অনুশাসনে যেমন সমাজে সমাজে ভিন্নতা পরিলক্ষিত, গনতন্ত্র অনুশীলনেও দেশে দেশে ভিন্নতা আছে। রাষ্ট্রপতি শাসনে যেমন গনতন্ত্রের চর্চা হয়, তেমনি মন্ত্রী পরিষদ শাসিত সরকারেও গনতন্ত্রের চর্চা নেই বলা যায়না। গনতন্ত্রের বৈশিষ্টতাই তাঁকে এইরুপে চর্চার অধিকার দিয়েছে। নামাজ যদি একচ্ছত্র কায়েমই হতো তাঁর আবেদন অবশ্যই একসময় ফুরিয়ে যেত। আমাদের সমাজে মাওলানা মৌলবিদের আর কোন কদর বা প্রয়োজন হতোনা। তেমনি গনতন্ত্র যদি কায়েমের বা প্রতিষ্ঠার বিষয় হত তাঁর আবেদন একসময় ফুরিয়ে যেত। গনতন্ত্রের সংগ্রাম বা আন্দোলনে লক্ষ লক্ষ মানুষের জীবনহানীর প্রয়োজন দেখা দিতনা।
গনতন্ত্র একটি মাত্র শব্দ কখনই নয়। গনতন্ত্র বিকশিত মানব সভ্যতা’র ব্যাক্তি, সমাজ, রাষ্ট্র ও সরকার পরিচালনার লিখিত রীতিনীতি সন্নিবেশিত একটি ‘দর্শন’। -সমাজ, রাষ্ট্র ও সরকার পরিচালনায় প্রচলিত ও ব্যাবহৃত দর্শন সমূহের মধ্যে একমাত্র ‘গনতন্ত্র’ বা গনতান্ত্রিক রাষ্ট্র ব্যাবস্থা উত্তম, ইহাই প্রমানীত। গনতন্ত্র তার আপন মহিমায় যুগোপযোগী, আধুনিক, বিজ্ঞান ভিত্তিক, প্রগতিশীল সমাজ, রাষ্ট্র ও সরকার পরিচালনায়, তাঁর আদর্শ ও নীতি সার্বজনিন গ্রহনযোগ্যতা অর্জন করতে পেরেছে।
সমাজ, রাষ্ট্র ও সরকার পরিচালনায় গনতন্ত্রের বিশালতা, উদারতা, মহিমা, প্রগতিশীল আধুনিক চিন্তাচেতনা’র সমৃদ্ধতায় অন্যসব’ রাষ্ট্র পরিচালনার নীতি, আদর্শ ও দর্শন সমূহকে অকায্যকর, অশুভনীয়, অননুসরনীয়, বর্জনীয় করে তাঁর শুন্যস্থান দখল করে নিয়েছে। বিশ্বের দেশে দেশে আধুনিক রাষ্ট্র ব্যাবস্থায় গনতন্ত্র রাষ্ট্র পরিচালনার উন্নত ও স্বিকৃত, জনহিতকর নীতি হিসেবে গৃহিত হয়েছে, হচ্ছে।
গনতন্ত্রের বিশালত্ব, উদারতা, আধুনিক চিন্তাচেতনায় বিকাশমান মানব সভ্যতায় প্রগতির চাকা সামনের দিকে দাবমান রেখে অদ্ভুত নতুন নতুন সামাজিক সমস্যা ও বিষয়াদি নিস্পন্নের অবাধ সুযোগ থাকায়, কালক্রমে মানুষ গনতান্ত্রিক শাসন ব্যাবস্থার প্রতি ঝুঁকে পড়েছে। সমাজ, রাষ্ট্রের নাগরিকদের সমমায্যদা, সমবন্টন, সমধিকার, প্রত্যেক নাগরিকের মতের প্রতিফলন ইহার অন্যতম বৈশিষ্ট।
গনতান্ত্রিক শাসন ব্যাবস্থায় নাগরিক অধিকারের অসীমতা তাঁদের চিন্তাচেতনাকে করে তুলেছে অস্পৃষ্য, অকল্পনীয়, অসীম। সমাজ, রাষ্ট্র ও সরকারের প্রতিটি ক্ষেত্রের অসীমতাকে “গনতন্ত্র” তাঁর সৌন্দয্য ও অলংকারে’র অন্যতম বাহন ‘কেন্দ্রিকতা’র মাধ্যমে নিয়ন্ত্রন প্রতিষ্ঠায় সম্ভব করে তুলেছে। গনতান্ত্রিক কেন্দ্রিকতার অলংঙ্গনীয়তা নীতিরীতি, স্বাধীনতার ভোগের অসীমতার ইতিবাবাচক ধ্যান ধারনাকে সম্মান প্রদর্শন এবং নেতিবাচক ক্ষতিকারক উপসর্গ, ধ্যানধারনা নিয়ন্ত্রন বা পরিহারে সর্বমহলকে বাধ্য করে।বলা যায়–সকল মহলের বল্গাহীন স্বাধীনতা ভোগের অধিকারে ‘গনতান্ত্রিক কেন্দ্রিকতা’ সীমাবদ্ধ রেখা টেনে দেয়।একদিকে স্বাধীনতার অসিমতা গনতন্ত্রের চর্চার ক্ষেত্রকে প্রসারীত করে,অন্যদিকে গনতন্ত্রের কেন্দ্রিকতা স্বাধীনতা ভোগের ক্ষেত্রকে সংকুচিত করে নাগরিকদের সচেতন, মার্জিত, শ্রদ্ধাশীল করে গড়ে তোলে। সমাজের প্রতিটি ক্ষেত্রে নাগরিক মৌলিক অধিকার ভোগে’র এইরুপ সীমাবদ্ধতার রেখা–সমাজ, রাষ্ট্র ও সরকারের স্থিরতা, কল্যানমূখি রাষ্ট্র প্রতিষ্ঠার পথ সুগম করে। রাষ্ট্র ও সমাজকে গড়ে তুলে সুন্দর সৃজনশীল, মানবিক গুন সমৃদ্ধ করে। ব্যাক্তিকে গড়ে তুলে মার্জিত, ভদ্র, শিক্ষিত, বিজ্ঞানমনস্ক ও আধুনিক মানুষরুপে।এই রূপ রাষ্ট্রে বসবাসরত নাগরিকের সমন্বয়ে গড়ে উঠা জাতি বেড়ে উঠে সভ্য, মায্যদাশীল, বিবেকবান জাতি হিসেবে।
গনতান্ত্রিক কেন্দ্রিকতা ব্যাক্তির-অমায্যদাকর নেতিবাচকতার ধ্যান ধারনা, জোর জবরদস্তি, ক্ষমতার অসীমত্ব, প্রভুত্ব প্রতিষ্ঠার ধ্যান ধারনা, চিন্তাচেতনা কঠোর ভাবে নিয়ন্ত্রন ও দূরিভূত করে।সমাজকে গড়ে তোলে ন্যায়নীতি, আইন, রীতিনীতি অনুসরন করার উপযোগী করে। এককথায় সভ্য সমাজ বিনির্মানে’র একমাত্র শক্তিশালী মাধ্যম গনতন্ত্র চর্চা অব্যাহত রাখার উপর নির্ভর করে, গনতন্ত্রের রক্ষাকবচ ”গনতান্ত্রিক কেন্দ্রিকতা” বা আইন, রীতি, নীতি’র কঠোর অনুশীলন।
এককথায়, ‘গনতান্ত্রিক কেন্দ্রিকতা” অন্যর্থে আইন প্রনয়ন ও কঠোর প্রয়োগ সমাজ, রাষ্ট্র ও সরকার পরিচালনার ক্ষেত্র সমুহকে মসৃনতা, সাবলিলতা ও স্থায়িত্ব দিয়েছে।গনতন্ত্রের নিবিড় চর্চায় “সমাজ, রাষ্ট্র, সরকার ও নাগরিকের সৃজনশীলতা প্রসারীত করে। গনতন্ত্রের অব্যাহত চর্চায় বিশ্বের দেশে দেশে গড়ে উঠছে কল্যানকর, সমমায্যদা সম্পন্ন জাতি, সমাজ ও রাষ্ট্র”৷ গনতান্ত্রিক রাষ্ট্রে গনতান্ত্রিক কেন্দ্রিকতা বা আইনের শাসন–“প্রগতিশীল, আধুনিক, শিক্ষিত, যোগ্য, বিচক্ষন, কল্যানকামী ব্যাক্তি, দল, সমাজ, সরকার প্রতিষ্ঠার অন্যতম বাহন।” আইনের বেষ্টনী(কেন্দ্রিকতা) ব্যাতিত কোনক্রমেই গনতন্ত্রের সুফল উপভোগ্য হয়না, হতে পারেনা।
গনতান্ত্রিক কেন্দ্রিকতা সদাসর্বদা ঘুর্ণয়মান প্রগতিশীল কল্যান রাষ্ট্রের ব্যাক্তি, সমাজ ও সরকারে। প্রগতির ধারাবাহিকতায় সদা পরিবর্তনশীল সমাজের চাহিদানুযায়ী সময়োপযোগী আইন, রীতিনীতি’র সুদৃড ভিত্তি প্রতিষ্ঠা একান্ত কাম্য।যে সমাজ, রাষ্ট্র ও সরকার ব্যাবস্থায় নাগরিকদের মৌলিক অধিকার রক্ষায় আইনী বেষ্টনী যতবেশী সুদৃড ও কায্যকর–সেই সমাজ, রাষ্ট ও সরকারের নাগরিকগন গনতন্ত্রের উদারতা, সৌন্দয্য, মহত্ব উপভোগে ততবেশী সাবলীল ও স্বাচ্ছন্দ অনুভব করতে পারে।
আলোচ্য বিষয়ের আর একটি অন্যতম উপজিব্য ‘বাক স্বাধীনতা’। ‘বাক’ স্বাধীনতা বলতে আমরা আসলে কি বুঝি? বাক অর্থ্যাৎ মুখ দিয়ে বাতাসের সাথে নির্গত আওয়াজটি হচ্ছে ‘বাক বা কথা’। মানুষের কণ্ঠ, জিব্বা, ঠোঁটের সাহায্য আওড়িয়ে বাতাসের সাথে মুখ থেকে খন্ড খন্ড নির্গত শব্দ সমষ্টিকে ‘বাক বা কথা’ বলে।
স্বাধীনতার অর্থ হচ্ছে সমাজে বসবাসরতঃ প্রত্যেক নাগরিক সর্বক্ষেত্রে যত্রতত্র, যা ইচ্ছা তাই, যেমন ইচ্ছে তেমন বাধাহীনভাবে চলাচল, কর্মসাধন, ইচ্ছা প্রকাশ করতে পারা। এককথায় নাগরিকগনের ইচ্ছা, আকাংক্ষা, চাহিদানুযায়ী অবারীত, অসিম ও বল্গাহীন সুযোগ সুবিধা ভোগরতঃ থাকার নাম স্বাধীনতা।
উল্লেখিত আলোচনায় স্থির সিদ্ধান্তে উপনিত হওয়া যায়–আলোচ্য ‘বাক স্বাধীনতা’র অর্থ হচ্ছে নাগরিক বা ব্যাক্তিগন যখন যা ইচ্ছা, যেমন ইচ্ছা, যেমন খুশী তেমন ভাবে, যার উপর ইচ্ছা তার উপর বা নিকটে মনের ভাব প্রকাশ করার উলঙ্গ সুবিধা ভোগই হচ্ছে। আসলে’ই কি তাই? ইহাও কি সম্ভব?
আলোচ্য ক্ষেত্রে স্বাধীনতার অর্থ-রাষ্ট্রের নির্ধারিত নীতিরীতি, আইনকানুন অনুসরন পুর্বক নাগরিকদের মৌলিক অধিকার সমূহ যথারীতি স্বাচ্ছন্দে ভোগ করার নাম নাগরিক স্বাধীনতা। রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে ইহাই গনতান্ত্রিক কেন্দ্রিকতা বিবেচিত।
এইরূপে কারো মনে বা শ্রবনে বিরক্তি, বাঁধা বা আঘাত না করে ‘কথা বলা’র অর্থই হচ্ছে বাক স্বাধীনতা বা কথা বলার স্বাধীনতা(উল্লেখিত গনতান্ত্রিক কেন্দ্রিকতানুসারে)। মানুষ কথার মালা সাজায়, তাঁর মনের ভিতরে পুঞ্জিভূত ভাব অন্যের নিকট মনের মাধুরী মিশিয়ে প্রকাশের জন্য। দেখা যায়-বাক স্বাধীনতার পূর্ণাঙ্গরুপ হচ্ছে মনের ভাব বা কথা প্রকাশের নিয়ন্ত্রিত নীতিরীতি অনুসারে মনের ভাব প্রকাশের নাম প্রকৃত অর্থে “বাক স্বাধীনতা”।
বর্তমান যুগে বিভিন্ন ভাবে মানুষ তাঁর মনের ভাব প্রকাশ করে থাকে। যেমনঃ–সংবাদ পত্র, বই পুস্তিকা, নাটক, সিনেমা, টিভি, রেডিও। তথ্য ও প্রযুক্তির যুগে তাঁর বিস্তৃতি ঘটে সামাজিক মাধ্যম ফেইচবুক, গুগুল, টুইটার, সহ ইলেকট্রোনিক্স মিডিয়া। দলের ক্ষেত্রে পথ সভা, জনসভা, পোস্টার লিপলেট।তাছাড়াও বহুভাবে মানুষ তাঁর মনের ভাব প্রকাশ করে থাকে।
রাষ্ট্র ও সমাজ সভ্যতার প্রথম থেকে অদ্যাবদি মানব সমাজ ‘স্বাধীনতা’, গনতন্ত্র, রাষ্ট্র ও সরকার পরিচালনার রীতিনীতি মিমাংসা করতে পারেনি। অর্থাৎ আদিকাল হতে মানুষে মানুষে, সমাজে সমাজে, দেশে দেশে কতিপয় কমন বাক্য অন্য অর্থে দাবী উত্থাপিত হতে দেখা যায়–“গনতন্ত্র’ নেই বা গনতান্ত্রিক অধিকার নেই, অন্যটি হচ্ছে ‘বাক স্বাধীনতা’ নেই বা মত প্রকাশের স্বাধীনতা নেই।
লক্ষ করলে দেখা যায়, বাক্য দু’টি সকল সময়, সকল কালে আলাদা আলাদা করে বলা হচ্ছে।অথছ গনতন্ত্রের সংজ্ঞার মধ্যেই ‘বাক ও ব্যাক্তি স্বাধীনতা, চলাফেরার স্বাধীনতা, অন্ন, বস্ত্র, শিক্ষার অধিকার সহ ইত্যাদি মৌলিক বিষয়গুলী’র মিমাংসা বা সংজ্ঞায়ীত করা আছে। সামগ্রিকার্থে গনতান্ত্রিক সমাজ বিনির্মানের বা গনতন্ত্র চর্চারতঃ সমাজে অন্যান্ন বিষয় গুলী’র সাথে উল্লেখিত বিষয় দুইটি প্রতিপালিত ও বিকশিত হতে থাকে। গনতান্ত্রিক সমাজে গনতান্ত্রিক বাহন সমূহের একটির উপস্থিতিতে অন্যটির অস্তিত্ব অস্বিকার বা অস্তিত্বহীন রাখার কোন প্রকার সুবিধা নেই। উল্লেখিত দুটি গুরুত্বপূর্ণ বিষয় গনতন্ত্রের সংজ্ঞায় গুরুত্ব সহকারে সন্নিবেশিত আছে, ছিল, অনন্তকাল থাকবে।
ব্যাক্তি, সমাজ, সরকার, রাষ্ট্র ও দলে গনতন্ত্র চর্চা অনুপস্থিত রেখে কতিপয় লোক খন্ডিত ভাবে নাগরিকদের উল্লেখিত দুটি অধিকার, রাষ্ট্র ও সরকার কতৃক লঙ্গিত করার অভিযোগ উত্থাপন করতে স্বাচ্ছন্দ বোধ করেন। ইহার একমাত্র উদ্দেশ্য হতে পারে–নাগরিকদের দৃষ্টি আকর্ষনের মাধ্যমে প্রতারিত করা, সমাজ, রাষ্ট্র ও সরকারকে সদা বিব্রত রাখা, রাষ্ট্র ও নাগরিকদের প্রবঞ্চিত করার অসৎ মানষিকতা অথবা অভ্যেসগত অজ্ঞতা।
ইহা অনস্বিকায্য যে–‘গনতান্ত্রিক দর্শনে তাঁর মৌলিক বিষয় সমূহ খন্ড খন্ড প্রকাশ করার সুযোগ নেই বা রাখা হয়নি। গনতন্ত্র মৌলিক শব্দ। অন্যভাবে বলা যায়–‘রাষ্ট্র, সমাজ, সরকার পরিচালনার রীতিনীতি সন্নিবেশিত দর্শনের মলাটে’র শিরোভাগে দৃশ্যমান খচিত অপরিবর্তিত, অমূচনীয়, অবিকৃত, সংযোজন, বিয়োজনহীন শিরোনাম হচ্ছে ‘গনতন্ত্র’।–গনতন্ত্র সামগ্রিক অর্থেই অনুকরণীয়, অনুসরনীয়, প্রতিপালনীয়, অনুশীলনীয় বিষয়–নিশ্চয়ই প্রতিষ্ঠিতের বিষয় নয়।
উল্লেখিত আলোচনার প্রেক্ষিতে বলা যেতে পারে–‘গনতন্ত্র শব্দটির আগে বা পরে কোন প্রকার বিশেষন যুক্ত করার অর্থ ‘গনতন্ত্র বা গনতান্ত্রিক দর্শনে’র খন্ডিত বা বিকৃত উপস্থাপনের মাধ্যমে অসৎ উদ্দেশ্য সাধনের চেষ্টা। সামগ্রিকভাবে গনতান্ত্রিক সমাজ বিনির্মানের চর্চা, সংগ্রাম, আন্দোলনে ব্যাপৃত না থেকে, তাঁর অভ্যন্তরের বিশেষ অঙ্গের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ব্যাপৃত থাকার উদ্দেশ্য–কোনক্রমেই সৎ উদ্দেশ্য হতে পারেনা।’
উল্লেখিত দুটি বিষয়ের অধিকার আদায়ের নিয়ন্তর, বিরামহীন আন্দোলন, সংগ্রাম উন্নত বিশ্বের দেশ দেশে চলছে, চলবে অনাদিকাল। ইউরোপিয়ান ইউনিয়নের দেশে দেশে যেমন চলছে, তেমনি গনতন্ত্রের ‘রাজা-রাণী’ খ্যাত ‘বৃটেন–ভারতে’ও চলছে। পুঁজিবাদী বা ধনাঢ্য দেশে’র মানুষ যেমন অনাদিকাল হতে গনতন্ত্র ও বাক স্বাধীনতার অধিকার আদায়ের আন্দোলন সংগ্রামে ব্যাপৃত, তেমনি তৃতীয় বিশ্বের সর্বনিম্ন জীবনমানের দেশ সোমালিয়া, ইথিউপিয়ায়ও আন্দোলন সংগ্রাম মূখর। মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ সমূহে যেমন গনতান্ত্রিক সমাজ বিনির্মানের সংগ্রাম অব্যাহত, তেমনি উন্নয়নশীল দেশ সমূহের মধ্যে বাংলাদেশ, মালয়শিয়া, থাইল্যান্ড সহ অনেক দেশেই গনতন্ত্র রক্ষা,পূণঃদ্ধার, প্রতিষ্ঠিত করার সংগ্রাম অব্যাহত চলছে, চলবে অবিরত।
শতবছরের আন্দোলন সংগ্রাম এবং আগামী সহস্র বছর অব্যাহত রাখার পরও গনতান্ত্রিক মৌলিক অধিকার আদায়ের আন্দোলন,সংগ্রামের আবেদনে এতটুকু ঘাটতি হবেনা। কারন আগেই উল্লেখ করেছি–গনতন্ত্র এমন একটি মনুষ্য সৃষ্ট গভীরতম দর্শন, যাহা কস্মিনকালেও প্রতিষ্ঠিত করার বিষয় নয়, বরঞ্চ নিয়ন্তর চর্চা অব্যাহত রাখাই তাঁর ধর্ম।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*