প্রাণের ৭১

গেইল কি পারবেন?

রোববার থেকে জিম্বাবুয়ের মাটিতে শুরু হতে যাচ্ছে ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্ব। ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য টুর্নামেন্টের দুটি জায়গা পেতে এই রাউন্ডে অংশ নিচ্ছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজসহ ১০টি দেশ।

তবে ফেভারিটের তকমা লেগে আছে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের গায়ে। অবশ্য সদ্য টেস্ট মর্যাদা পাওয়া আয়ারল্যান্ড ও জিম্বাবুয়েও ঘটিয়ে ফেলতে পারে অঘটন। আগামী ৪ থেকে ২৫ মার্চ পর্যন্ত এই বাছাইপর্বের টুর্নামেন্ট নিয়ে কিছু বিশ্লেষণ। ‘বস ’গেইল কি পারবেন উইন্ডিজকে টেনে তুলতে?

একাধিকবার বিশ্বকাপ শিরোপা জয় করা ওয়েস্ট ইন্ডিজকে বিশ্বকাপের চূড়ান্ত মঞ্চে খেলার সুযোগ নিতে এবার অংশ নিতে হচ্ছে বাছাই পর্বে। দুর্বল পারফর্মেন্সের কারণে ওডিআই র‌্যাংকিংয়ের শীর্ষ আটে জায়াগা করতে না পাওয়ায় এমন করুণ দশায় পড়তে হয়েছে ক্যারিবীয়দের। টি২০ ফ্র্যাঞ্চাইজির লোভনীয় অর্থ আয়ের দিকে ঝুঁকে পড়ায় দেশটি হারিয়েছে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ তারকা ক্রিকেটারকে।

তবে ‘ইউনিভার্স বস’ খেতাবধারী ক্রিস গেইল তার ক্যারিয়ারে ২২তম ওডিআই সেঞ্চুরি যুক্ত করায় দলকে এগিয়ে নেয়ার প্রস্তুতি নিতে যাচ্ছেন। জিম্বাবুয়ের এই বাছাইপর্বে দেশের প্রতিনিধিত্ব করার জন্য তিনি পাকিস্তান সুপার লিগে অংশগ্রহণ থেকে বিরত রয়েছেন। যে কারণে সবার দৃষ্টি এখন গেইলের দিকে। দেখতে চায় ৩৮ বছর বয়সী এই ক্যারিবীয় তারকা পঞ্চমবারের মতো বিশ্বমঞ্চে খেলার যোগ্যতা অর্জন করতে পারেন কিনা।

১০ লাখ ডলারের লেগ স্পিনার

টিনেজ লেগ স্পিনার রশিদ খানের নেতৃত্বে বিগত ১২ মাসে অভূতপূর্ব সফলতা অর্জন করেছে আফগানিস্তান। নিয়মিত অধিনায়ক আসগর স্তানিকজাই ইনজুরিতে পড়ায় ১৯ বছর বয়সী এই উদীয়মান তারকা কাঁধে তুলে নিয়েছেন জিম্বাবুয়ে মিশনের শুরুতে আফগান দলের নেতৃত্ব। তিনি পৌঁছে গেছেন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১০০ উইকেট সংগ্রহের রেকর্ড বইয়ে নাম লেখানোর দ্বারপ্রান্তে।

সদ্যসমাপ্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে এই স্পিনার বিক্রি হয়েছেন ১০ লাখ ৪১ হাজার মার্কিন ডলারে। ৩৭ ওডিআই ম্যাচ থেকে এরই মধ্যে ৮৬ উইকেট শিকার করে নেয়া এই বোলারকে কিনে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তার উত্থানের সামনে হুমকির মুখে পড়ে গেছে দ্রুততম উইকেটের সেঞ্চুরি পূরণ করা মিচেল স্টার্কের রেকর্ড। ৫২ ম্যাচ খেলে ১০০ উইকেট সংগ্রহ করে ওই রেকর্ডটি দখলে নিয়েছেন তিনি। যা যে কোনো সময় ভেঙে যেতে পারে এই লেগ ব্রেকের গুগলিতে।

হোঁচট খাওয়া স্বাগতিক

১৯৮৩ সাল থেকে প্রতিটি বিশ্বকাপের আসরে নিয়মিত অংশ নেয়া জিম্বাবুয়ে বিগত ১৫ বছর ধরেই নিম্নমুখী অবস্থানে রয়েছে। বাছাইপর্বের আয়োজক এই দেশটি সর্বশেষ তিন বিশ্বকাপের আসরে অংশ নিয়ে মাত্র তিনটি ম্যাচে জয়ের স্বাদ পেয়েছে। বাছাইপর্বে প্রতিপক্ষ দলগুলো হচ্ছে- সংযুক্ত আরব আমিরাত, কানাডা ও কেনিয়া। সর্বশেষ গত মাসে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিয়ে পরাজিত হয়েছে ৪-১ ম্যাচের বিশাল ব্যবধানে।

সম্প্রতি ব্রেন্ডন টেইলর, কাইল জার্ভিস ও সেন উইলিয়ামস দলে ফেরায় জিম্বাবুয়ের সামর্থ্য বেড়েছে। তবে বাছাইপর্বে নিচের র‌্যাংকিংয়ের দলগুলোর কাছে হেরে গেলে তাদের চরম বিব্রতকর অবস্থায় পড়তে হবে।

নেপালিদের ক্ষুরধার আক্রমণ

দ্বিতীয় বিভাগের বিশ্ব ক্রিকেটের শিরোপা জয় করে আসার পর নেপাল বাছাইপর্বে আঁচড় বসাতে পারে যে কোনো দলকেই। শেষ বলে কানাডার বিপক্ষে এক উইকেটের রোমঞ্চকর এক জয় নিয়ে তারা জিম্বাবুয়ের এই টুর্নামেন্টে অংশগ্রহণের সুযোগ আদায় করেছে। এর আগে নামিবিয়ার বিপক্ষেও অসাধারণ এক জয় পায় হিমালয় কন্যার ক্রিকেটাররা।

১৭ বছর বয়সী লেগ স্পিনার সন্দীপ লামিচানের নেতৃত্বে বাছাইপর্বে অংশ নেয়া নেপালকে টুর্নামেন্টে হাস্যকর বলে মনে হলেও যে কোনো একটি জয় ক্রিকেট পাগল জাতিকে করে দিতে পারে আত্মহারা।

ওয়ানডে মর্যাদা পাওয়ার যুদ্ধ

টুর্নামেন্ট থেকে শক্তিশালী দলগুলো বিশ্বমঞ্চে পৌঁছালেও সেখানে রয়েছে সুপার সিক্স রাউন্ড। যেখান থেকে তিনটি দলের সুযোগ থাকবে ওয়ানডে মর্যাদা পাওয়ার। ইতিমধ্যে আইসিসির পূর্ণ সদস্যপদ পাওয়া আয়ারল্যান্ড, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের সঙ্গে ২০২২ সাল পর্যন্ত ওডিআই মর্যাদা পাওয়া ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়ন হল্যান্ডের সঙ্গে যুক্ত হবে ওই তিন অ্যাসোসিয়েট দল।

ফলে আগামী দুই সপ্তাহের উদ্বোধনী লড়াইয়ে নেপাল, সংযুক্ত আরব আমিরাত, হংকং, স্কটল্যান্ড এবং পাপুয়া নিউগিনি সুযোগ পাবে নিজেদের মর্যাদার আসনে বসানোর।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*