প্রাণের ৭১

ঘাস খেতে খেতে নিজের দেশ ছেড়ে অন্য দেশে ঢুকে পড়ায় গরুর মৃত্যুদন্ড!

আন্তর্জাতিক ডেস্ক :: সপ্তাহ কয়েকের মধ্যেই জন্ম দেওয়ার কথা বাছুড়ের। ঠিক তখনই এলো মৃত্যদণ্ডের আদেশ। দোষ একটাই, ভুল করে সে পেরিয়েছিল দেশের বর্ডার! আবার ফিরেও এসেছে নিজের দেশে- কিন্তু এসব কথায় আন্তর্জাতিক কূটনীতির চিঁড়ে ভিজছে না।

‘পেনকা’। বুলগেরিয়ার একটি গ্রামে থাকে এই গরুটি। দিন কয়েক আগে ঘাস খেতে খেতে সে দেশের সীমান্ত পার হয়ে সার্বিয়ায় ঢুকে পড়ে। তার পর ফিরে আসে তার মালিক ইভান হারালামপিয়েভের কাছে। আপাত ভাবে সবকিছুই ঠিকঠাক ছিল। কিন্তু তার পরই জানা গেল, বিরাট এক ‘ভুল’ সে করে ফেলেছে।

বুলগেরিয়া ইউরোপীয় ইউনিয়নের সদস্য। কিন্তু সার্বিয়া নয়। ইইউ অন্তর্ভুক্ত দেশগুলির ক্ষেত্রে কড়া নিয়ম, বাইরে থেকে বর্ডার পেরিয়ে ঢোকার সময়ে পশুটির স্বাস্থ্য যে ঠিকঠাক রয়েছে, তার নথি দাখিল করতে হয়। এক্ষেত্রে সেটি না হওয়ায় ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ঘোষিত হয়েছে একেবারে মৃত্যুদন্ড।

এই নির্দেশে স্বভাবতই মানসিক ভাবে ভেঙে পড়েছেন গরুটির মালিক। এই ঘটনার প্রতিবাদে ইউরোপিয়ান পার্লামেন্ট, কাউন্সিল অফ দি ইউরোপিয়ান ইউনিয়ন এবং ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস-এ পিটিশন জমা দেওয়া হচ্ছে। মানবিকতার সঙ্গে বিষয়টি পর্যালোচনা করার আবেদন জানাচ্ছে বুলগেরিয়ার বিপুল সংখ্যক সাধারণ মানুষ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*