প্রাণের ৭১

চিলিতে ভিনগ্রহীর কঙ্কাল!

চিলিতে মমি করা একটি কঙ্কাল খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। বিস্ময়ের বিষয় হল, ওই কঙ্কালের দৈর্ঘ্য মাত্র ৬ ইঞ্চি! ধারণা করা হচ্ছে, কোনো নবজাতকের মমি এটি। যদিও কোনো নবজাতক এতটা ছোট হওয়ার কথা নয়। ভ্রণের দৈর্ঘ্য এমনটা হতে পারে।

প্রাথমিক পরীক্ষায় বোঝা গেছে, বাচ্চাটির বয়স ৬-৮ দিনের হতে পারে। মমিটির বিস্ময়কর বৈশিষ্ট্য এর আদি ও মৌলিক পরিচয় জানতে বিজ্ঞানীদের আগ্রহী করে তুলেছে।

ডিএনএ পরীক্ষার মাধ্যমে জানা যায়, কঙ্কালের বয়স এবং অন্যান্য ব্যতিক্রম বিষয়গুলো ঘটেছে হয়তো জেনেটিক মিউটেশনের কারণে। এ মমিকে নিয়ে যে গবেষণা করা হয়েছে তা প্রকাশ পায় ‘জেনোম রিসার্চ’ জার্নালে। কঙ্কালটির উচ্চতা অবিশ্বাস্যভাবে খর্বকায়। এর বেশ কয়েকটি বৈশিষ্ট্য একেবারেই ভিন্ন। বিশেষ করে এর অনাকাক্সিক্ষত আকৃতির পাঁজরের হাড় এবং কোণ আকৃতির করোটি সবাইকে অবাক করে দিয়েছে। দেহাবশেষটি লা নোরিয়া শহরের এক পরিত্যক্ত নাইট্রেট খনিতে পাওয়া যায়। সেখান থেকে তা স্পেনের এক ব্যক্তিগত সংগ্রহশালায় চলে যায়।

ধারণা করা হচ্ছে, আতাকামা অঞ্চলে মেলা এই দেহাবশেষ হয়তো কোনো মানুষের ছিল না। ‘সিরিয়াস’ নামের এক ডকুমেন্টরিতে একে পৃথিবীতে এলিয়েনের আসার প্রমাণ হিসেবেও তুলে ধরা হয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘আতা’। বিজ্ঞানীদের একটি দল কঙ্কালটির জেনোম পরীক্ষা করেছেন। কোষের নিউক্লিয়াস থেকে সংগৃহীত হয় জেনেটিক ব্লুপ্রিন্ট। এ পদ্ধতিতে মানুষের দেহ পরীক্ষা করা হয়। এতে প্রমাণ মেলে আতা ছিল কন্যাশিশু।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*