প্রাণের ৭১

চট্টগ্রামে ইসলামি জঙ্গি

চুয়েট থেকে পাশ করা প্রকৌশলী পেশার আড়ালে বানাতেন টাইম বোমা

পাস করেছেন চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে। পেশায় প্রকৌশলী। কিন্তু এই পেশার আড়ালে বানাতেন টাইম বোমা। এমন চারজন জেএমবি সদস্যকে নারায়ণগঞ্জ থেকে আটক করেছে র‌্যাব। এসময় বিপুল সংখ্যক জঙ্গিবাদী বই ও লিফলেট জব্দ করা হয়েছে।

শুক্রবার (৬ মার্চ) রাতে সদর উপজেলার ফতুল্লা থানার সাইনবোর্ড এলাকা থেকে তাদেরকে আটক করা হয়েছে।
র‌্যাব জানায়, বড় ধরণের নাশকতার পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশে আটক চারজনসহ জেএমবির আরও কয়েকজন সদস্য মিলে শুক্রবার রাতে সাইনবোর্ড এলাকায় গোপন বৈঠকে মিলিত হন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব এ খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে চারজনকে আটক করে।
শনিবার দুপুরে সিদ্ধিরগঞ্জে সদর দফতরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে র‌্যাব-১১ অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার গণমাধ্যমকে এ তথ্য জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন র‌্যাব-১১ সিনিয়ির সহকারী পরিচালক আলেপ উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তারা।
আটককৃতরা হলেন- জেএমবি’র এহসার সদস্য চট্টগ্রাম হাটহাজারি এলাকার মাশরুর আনোয়ার চৌধুরী ওরফে লোন উলফ ওরফে ট্রুথ সরকার, মোহাম্মদ কাওসার আলম ওরফে ফরহাদ নূর, চট্টগ্রামের পাঁচলাইশ এলাকার আসিফ ইবতিয়াজ মোহাম্মদ রিবাত এবং কুমিল্লার বরুড়া এলাকার হাফেজ মো. রাকিবুল ইসলাম।
র‌্যাব-১১ অধিনায়ক জানান, আটককৃতরা বিভিন্ন প্রকৌশলী ও সাধারণ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক মাস্টার্স পাশ করা প্রকৌশলী এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে উচ্চপদে কর্মরত রয়েছেন। চাকরিরত অবস্থায় তারা বিভিন্ন জনের মাধ্যমে জেএমবিতে যোগ দেন এবং সাংগঠনিক দায়িত্ব পালনের পাশাপাশি সদস্য সংগ্রহেরও কাজ করেন।
র‌্যাব-১১ সিনিয়র সহকারী পরিচালক আলেপ উদ্দিন জানান, জিজ্ঞাসাবাদে আটককৃতরা স্বীকার করেছেন, জেএমবি’র সংগগঠনিক কার্যক্রম তরান্বিত করার লক্ষ্যে তারা উচ্চ পর্যায়ের নেতাদের সাথে নিয়মিত যোগাযোগ ও গোপন বৈঠক করে থাকেন।
পাশাপাশি ঢাকা ও নারায়ণগঞ্জে বড় ধরণের নাশকতার পরিকল্পনা নিয়ে খেলাফত প্রতিষ্ঠা ও ইসলামী শাসন কায়েমের জন্য সংগঠিত হচ্ছিলেন। নাশকতা বাস্তবায়ন করতে তারা শক্তিশালী টাইম বোমা তৈরির কৌশলও রপ্ত করছিলেন।
আটককৃতদের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় মামলার প্রক্রিয়ার পাশাপাশি তাদের সাথে জড়িত জেএমবি’র অন্যান্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও আলেপ উদ্দিন জানান।

সময়






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*