প্রাণের ৭১

তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ডিআইজি মিজানের বিরুদ্ধে ব্যবস্থা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ডিআইজি মিজানুর রহমানের বিষয়ে তদন্ত প্রতিবেদন পুলিশ সদর দফতরে জমা হয়েছে। এখন তার বিষয়ে শাস্তির সুপারিশ করে প্রতিবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানোর পর ব্যবস্থা নেয়া হবে। কেউ অপরাধী হলে তাকে ছাড় দেয়া হবে না।

বৃহস্পতিবার সকালে পুলিশ মেমোরিয়াল-ডে উপলক্ষে রাজধানীর মিরপুরের পুলিশ স্টাফ কলেজে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সকাল সাড়ে ৮টায় পুলিশ মেমোরিয়াল-ডে উপলক্ষে ২০১৭ সালে কর্তব্যরত অবস্থায় নিহত ১৩০ জন সদস্যকে স্মরণ করে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

এদিকে আলোচনা অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী নিহত পুলিশ সদস্যদের পরিবারের উদ্দেশে বলেন, আপনাদের সান্ত্বনা দেয়ার ভাষা আমার নেই। আপনাদের পরিবারে চাকরিযোগ্য কেউ থাকলে আমাদের জানালে তার চাকরির ব্যবস্থা করতে আমরা যথাসাধ্য চেষ্টা করব।

বৃহস্পতিবার সারা দেশে দ্বিতীয়বারের মতো পুলিশ মেমোরিয়াল-ডে পালন করা হয়। কর্তব্যরত অবস্থায় আত্মত্যাগকারী পুলিশ সদস্যদের স্মরণ করতে ২০১৭ সাল থেকে ১ মার্চে এই দিবসটি পালন করা হচ্ছে।

২০১৭ সালে কর্তব্য পালন করতে গিয়ে নিহত হন ১৩০ জন পুলিশ সদস্য। এসব পুলিশ সদস্যের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করার পাশাপাশি তাদের প্রত্যেকের পরিবারকে নগদ ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননা স্মারক প্রদান করেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

গত ২৬ বছরে কর্তব্য পালন করতে গিয়ে পুলিশের এক হাজার ২৬৭ জন পুলিশ সদস্য তাদের জীবন উৎসর্গ করেছেন। ‘পুলিশ মেমোরিয়াল-ডে’র অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় স্বরাষ্ট্র সচিব মোস্তফা কামাল উদ্দীন বলেন, জনগণের সবচেয়ে কাছে থেকে সেবা দেয় পুলিশ। আইনশৃঙ্খলা রক্ষায় সবার আগে টার্গেটেও পরিণত হয় পুলিশ সদস্যরা। তারা নিজে না ঘুমিয়ে আমাদের নিরাপদে ঘুমানোর ব্যবস্থা করে দেন। এই মহান দায়িত্বপালন করতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করেছেন অনেক পুলিশ সদস্য। তাদের আমরা স্মরণ করছি।

আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, দেশের ক্রান্তিকালে নিজের জীবন দিয়ে দেশের সংকট মোকাবেলা করছেন পুলিশ সদস্যরা। তাদের আত্মত্যাগ পুলিশ বাহিনীর গৌরব বৃদ্ধি করেছে। প্রতি বছর উল্লেখযোগ্যসংখ্যক পুলিশ সদস্য দেশ রক্ষায় কর্তব্যরত অবস্থায় নিজের জীবন দিচ্ছেন।

নিহতদের স্বজনদের উদ্দেশে আইজিপি বলেন, আপনাদের স্বজন ও পুলিশ বাহিনীর গর্বিত সদস্যকে আমরা ফিরিয়ে দিতে পারব না। তবে আপনাদের পাশে আমরা সব সময় সহযোগিতা নিয়ে থাকব। সারা পৃথিবীতেই পুলিশের চাকরিকে বলা হয় অত্যন্ত ঝুঁকিপূর্ণ পেশা। যারা দায়িত্বপালন করতে গিয়ে আত্মাহুতি দিয়েছেন তারা আমাদের গর্ব, আমাদের অহংকার।

এর আগে সকাল সাড়ে ৮টার দিকে ‘পুলিশ মেমোরিয়াল-ডে’ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বরাষ্ট্র সচিব মোস্তফা কামাল উদ্দীন ও আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ সময় বিউগলের করুণ সুরে সশস্ত্র সালাম দেয়ার মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় নিহত পুলিশ সদস্যদের।

এরপর আত্মত্যাগকারী পুলিশ সদস্যদের পরিবারের সদস্যরাও ফুল দিয়ে শ্রদ্ধা জানান। নিহতদের স্মরণে সবাই দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*