প্রাণের ৭১

তারেক জিয়ার বিএনপি সুস্থ্য ধারার রাজনীতি’তে ফিরে আসবেনা।।

কোন এক পক্ষের এই মূহুর্তে ধৈয্যচুতি যেন না ঘটে নেতৃবৃন্দের সেই দিকে নজর দেয়া প্রয়োজন।উধ্বতন নেতৃবৃন্দের চলমান সুস্থ্যধারার রাজনীতি প্রতিষ্ঠার প্রচেষ্টার ধারাবাহিকতাই নাশকতা, দুর্বৃত্তায়ন দূরিভূত হয়ে স্বপ্নের গনতান্ত্রিক বাংলাদেশ গড়ে উঠবে।ভুলে গেলে চলবেনা–বিএনপি দলের উৎপত্তি’র ইতিহাস। নিয়মান্ত্রিক রাজনৈতিক ধারাবাহিকতা রক্ষা করে প্রচলিত আদালতে হত্যা, নাশকতা, সন্ত্রাসের বিচার প্রক্রিয়া অব্যাহত রেখে তাঁদের প্রত্যেকের দন্ড কায্যকরের মাধ্যমে হতে পারে অগনতান্ত্রিক শক্তির বিনাশ,সমাজে শুভশক্তির উদয়।
অদ্য বিএনপি দলের নমিনেশন ফরম সংগ্রহে আসা বিএনপি নেতা জনাব মির্জা আব্বাসের শো-ডাউনকে কেন্দ্র করে,পুলিশের গাড়ীতে আগুন, নাশকতার তান্ডব চালানোর ঘটনা ঘটেছে। তান্ডব চলাকালীন সময়ে গায়েশ্বরের পুত্রবধুনিপুন রায় চৌধুরীকে লাঠি হাতে সন্ত্রাসীদের অগ্রভাগে দেখা গেছে এবং জনাব রিজভী বিএনপি দলের দাপ্তরিক কর্মকান্ড ছেড়ে রাজপথে ঝটিকা মিছিলের নেতৃত্ব দিতে দেখা গেছে।
শো-ডাউনকারী জনাব আব্বাস, গায়েশ্বর বাবু এবং জনাব রিজভী সাহেব এই তিনজনের রাজনৈতিক ভুমিকা গত দুইবছর বাংলাদেশের জনগন গভীর উদ্ভেগের সঙ্গে লক্ষ করে এসেছে। এই তিনজনই–“বিএনপি দলীয় বা জাতীয় রাজনীতিতে খালেদা পুত্র পলাতক আসামী তারেক জিয়ার ধ্বংসাত্বক রাজনীতির ধারক এবং বাহক।
সকল মহলেরই জানা আছে বিএনপি দলীয় রাজনীতি দুইভাগে বিভক্ত।খালেদা জিয়ার ইউটিউবে ভাইরাল হওয়া বক্তব্যেও বিষয়টি স্পষ্টকারে উঠে এসেছিল। রাজধানীতে আন্দোলন ব্যার্থতার কারন খালেদা জিয়া তাঁর ইউটিবে ভাইরাল হওয়া বক্তব্যে, তারেক জিয়া এবং তাঁর স্ত্রী জোবায়দাকে দায়ি করেছেন। তিনি বলেছেন- তাঁদের দুইজনের-বিএনপি’র নেতৃত্ব করায়ত্ব করার রশি টানাটানির কারনে রাজধানীতে আন্দোলন গড়ে তোলা সম্ভব হচ্ছেনা এবং হবেনা।
ইহা বলার অপেক্ষা রাখেনা–বিএনপি মূলতঃ পশ্চিমা মিত্রদেশ এবং বিএনপির গনতন্ত্রমনা উধ্বতন নেতৃবৃন্দের চাপের মূখে নির্বাচনে অংশ নিতে বাধ্য হয়েছে। তারেক জিয়া চায়না নির্বাচনের মাধ্যমে দেশে সুস্থ্যধারার রাজনীতির প্রতিষ্ঠিত হোক। দেশে সুস্থ্য ধারার রাজনীতি প্রতিষ্ঠিত হতে গেলে আদালত কতৃক দেয়া তাঁর শাস্তি এবং চলমান মামলা সমূহের রায় পরবর্তি দন্ডের হাত থেকে তাঁর বাঁচার কোন উপায় নেই। সুতারাং সে ধরেই নিয়েছে তাঁর বাংলাদেশে আমৃত্যু প্রবেশাধিকার থাকবেনা, রাজনীতিতে প্রতিষ্ঠিত হওয়ার আক্ষাংকা সে তো সুদুরপরাহত।
বিএনপিকে সুস্থ্য ধারার রাজনীতিতে ফিরিয়ে আনতে পশ্চিমা দেশ সমূহ এবং তদীয় সুসীল সমাজের ঐকান্তিক প্রচেষ্টা ইতিপূর্বে প্রকাশ্যই দেখা গেছে। তাঁরা তাঁদের প্রচেষ্টায় সর্বাংশে সফলও হয়েছেন বলা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের স্বিকৃত পেইড এজেন্ট, সর্বজনগ্রাহ্য জাতীয় ও আন্তজাতিক খ্যাতি সম্পন্ন নেতা ড. কামাল হোসেন সাহেবের নেতৃত্বে বৃহত্তর জোট গঠন করেছেন এবং নেতৃত্বশুন্য বিএনপি এবং তদীয় জোটের উচ্চাসনে বসিয়েছেন। ড. কামাল হোসেন সাহেবের বিচক্ষনতা,দুরদর্শিতা বিএনপির পশ্চিমা মিত্রদেশ,সুসীল সমাজ এবং সুস্থ্যধারার রাজনীতি পছন্দ করেন, বিএনপি দলের অভ্যন্তরের এমন নেতাদের খুশী করতে পারলেও তারেক এবং তাঁর অনুসারীদের মোটেই খুশী করতে পারেনি।
সত্যিকার অর্থেই ড. কামাল হোসেনের সুদক্ষ নেতৃত্বে সরকার বিরুধী রাজনীতি’তে শংকা, ভীতি দুর হয়েছে এবং সুস্থ্য ধারার রাজনীতি চর্চা এবং গনতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায়, আশার প্রদিপ নতুন করে প্রজ্বলিত হয়েছে। সরকার বিরুধী রাজনীতি’তে স্বাভাবিক গতি ফিরে আসতে শুরু করেছে, ইহা দেশের সর্বমহল একবাক্যে স্বিকার করবেন।
এখানেই যত গোলমাল–তারেক জিয়া স্বাভাবিক রাজনীতি ফিরে আসার জন্যে ড. কামাল হোসেন সাহেবকে “পিতা” সম্বোধন করেননি। বর্ষিয়ান নেতার জাতীয় ও আন্তজাতিক ভাবমূর্তি কাজে লাগিয়ে সরকারের বিরুদ্ধে সকল দল ও মতকে সংগঠিত করে আন্দোলন, সংগ্রাম গড়ে তোলার জন্য জম্মদাতা “পিতা” সম্বোধন করেছিলেন।
ড. কামাল হোসেন প্রথমবস্থায় ডা. ‘বদরদ্দৌজা চৌধুরী’কে নাটকীয়ভাবে জোটের অংশিদারীত্ব হতে সরিয়ে দিয়ে অগ্নিমূর্তি ধারন করে শুরুও করেছিলেন। কিন্তু বিধি বাম-তাঁর চেয়েও প্রাজ্ঞ, পরিপক্ক, অভিজ্ঞ, বিচক্ষন আওয়ামীলীগ নেত্রী বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা ড. কামাল সাহেবের দেয়া’ প্রথম চালে’ই তৎক্ষনাৎ সাড়া দিয়ে অগ্নিমূখে বরফ ঢেলে দিয়েছেন। ড. কামাল হোসেন, তারেক জিয়া, বিএনপি এবং তাঁদের বুদ্ধিজীবিগন চিন্তাও করতে পারেননি, তাঁদের প্রাথমিক প্রস্তাবে প্রধানমন্ত্রী সাড়া দিবেন, এবং সরাসরি গনভবনে ভোজেরও দাওয়াত দিবেন।
ঐ সংলাপ এবং ভোজের আন্তরিকপূর্ণ আলোচনা বর্তমান বাংলাদেশের রাজনৈতিক পরিবেশ, পরিস্থিতি এমন এক জায়গায় এনে মাননীয় প্রধানমন্ত্রী তাঁর দুরদর্শীতায় দাঁড় করাতে সক্ষম হয়েছেন–শত ইচ্ছা থাকলেও কোন একটি দল একাদশ নির্বাচনী কর্মকান্ডে অংশ না নিয়ে দূরে থাকতে পারবেনা।
সুতারাং তারেক জিয়া তাঁর দলের অভ্যন্তরে নাশকতা, দাঙ্গা হাঙ্গামা, জীবনহানী, সরকারী বেসরকারী সম্পদ বিনষ্ট, হত্যা, গুমের চক্রান্ত বাস্তবায়ন করবে, স্বাভাবিক রাজনৈতিক গতিধারা অস্বাভাবিকতায় পয্যবসিত করার চেষ্টা করবে, ইহাই স্বাভাবিক। তিনি শুরুও করেছেন তাঁর নিকটতম নেতাদের সামনের সারিতে নেতৃত্ব দিয়ে, এবং অদ্য তাঁর নাশকতা করার ক্ষমতা ফুরিয়ে যায়নি দৃশ্যমান করে।
লক্ষ করলে দেখা যায়–২০০৮ইং সালের নির্বাচন পরবর্তি তাঁর সকল রাজনৈতিক কর্মকান্ডই নাশকতার আবরণে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি’র অপচেষ্টা ছাড়া আর কিছুই ছিলনা। বিএনপি নেতৃবৃন্দ আপ্রান চেষ্টা অব্যাহত রেখেছিলেন পূর্বের বদনাম ঘুচিয়ে দলকে সুস্থ্য ধারায় ফিরিয়ে আনতে। তাঁরা প্রায়শঃই বলতে দেখা গেছে, আমরা সুস্থ্য ধারার রাজনীতি করতে চাই। খালেদা জিয়া একাধিকবার বলেছেন, তিনি ভবিষ্যতে সরকারে এলে প্রতিহিংসা চরিতার্থ করবেন না।আরও একধাপ এগিয়ে এও বলেছিলেন আমি হাসিনাকে মাফ করে দিয়েছি।যদিও কেন, কি কারনে, কি অপরাধ মাফ করেছেন তা আজও খালেদা জিয়া স্পষ্ট করে বলেননি।
তাঁর নাশকতামূলক অপরাজনীতি মা খালেদা পছন্দ করেন, সর্বাংশে তাও সত্য বলা যায়না। পুত্রকে নাশকতা মূলক কর্মকান্ড পরিহারে নির্বিত্ত করার একাধিকবার চেষ্টা করে বিফল হয়েছেন, ইহাও বাংলাদেশের জনগন একাধিকবার লক্ষ করেছে।
খালেদা জিয়া জেলে যাওয়ার প্রাক্কালে পরপর কয়েকটি কলাম লিখেছিলাম। আমি মূলত বলতে চেয়েছিলাম–যে আশা ভরসা নিয়ে খালেদা স্বেচ্ছায় জেল প্রস্তুতি নিচ্ছেন, কয়দিন পরই জেলমুক্তি হবে চিন্তা করেছেন, সহসাই তাঁর সেই আশা নিস্ফল হবে। নিস্ফল হওয়ার একমাত্র কারন হিসেবে উল্লেখ করেছিলাম, তাঁর গুনধরপুত্র তারেক জিয়ার অপরাজনীতির ধারাবাহিকতা অব্যাহত রাখার প্রচেষ্টা, এবং যে মামলায় জেলে প্রবেশ করছেন সেই মামলাটি সম্পর্কে জনমনে খালেদা পরিবার সম্পর্কে নিম্নমানের নেতিবাচক ধারনা।
সর্বশেষ কথাটি হচ্ছে, সারাদেশে নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে, হাওয়ার বিপরীতে যে কোন অপশক্তির, যে কোন বিচ্ছিন্ন অপচেষ্টা ব্যর্থ হবে। সকল জোটের প্রধান নেতাই প্রাজ্ঞ, অভিজ্ঞ, তাঁদের সম্মিলিত প্রচেষ্টায় গড়ে উঠবে আগামী দিলের গনতান্ত্রিক সমৃদ্ধ বাংলাদেশ। বাংলাদেশের জনগন কখনই আমাদের জাতীয় নেতাদের প্রতি আস্থা হারাবে না।
আজকের অকস্মাৎ নাশকতাই শেষ নাশকতা নয়, তারেক জিয়াকে যতদিন না বৃটেন থেকে ফেরৎ এনে শাস্তি কায্যকর করা হচ্ছে। ততদিন বিচ্ছিন্ন নাশকতা, অপরাজনীতি, হত্যা, গুম বন্ধ করা সম্ভব হবেনা। তাঁর অস্তিত্ব রক্ষার স্বার্থে সে অপরাজনীতির গোলক ধাঁধাঁ থেকে বের হতে পারবেনা। অতীতের সকল দেশের ইতিহাস তন্নতন্ন করে খুঁজে বের করা সম্ভব নয় যে, সন্ত্রাসের রাজনীতি শুরু করে কোন দল বা ব্যাক্তি সন্ত্রাসমুক্ত রাজনীতিতে ফেরৎ আসতে পেরেছে। সন্ত্রাসী সন্ত্রাসীর হাতেই মৃত্যু ঘটে সকল অপকর্মের ইতি ঘটেছে। তারেক জিয়ার বিএনপির ক্ষেত্রে ব্যাতিক্রম কামনা করা বাতুলতা ব্যাতিরেকে আর কি হতে পারে?

রুহুল আমিন মজুমদার সম্পাদক






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*