প্রাণের ৭১

তিন কোটি ডোজ করোনা ভ্যাকসিন কেনার সমঝোতা চুক্তি সই

মোহাম্মদ হাসানঃ অক্সফোর্ড ইউনিভার্সিটি যুক্তরাজ্যের তৈরি তিন কোটি ডোজ করোনার ভ্যাকসিন পেতে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন বাংলাদেশ সরকার।

আজ ৫নভেম্বর বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এই সমঝোতা স্মারক সই হয়েছে।

ভারতের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় এ সমঝোতা স্মারকে সই করেন। সিরাম ইনস্টিটিউট বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিটিক্যালসকে অক্সফোর্ডের তৈরি সার্স-কভ-২ এজেডডি ১২২২ (অক্সফোর্ড/এস্ট্রাজেনিকা ভ্যাকসিন) [SARS-Cov-2 AZD 1222 (OXFORD/ASTRAZENECA VACCINE)] সরবরাহ করবেন।

সমঝোতা স্মারক সই করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল এবং সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

এসময় স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক উপস্থিত গণমাধ্যম কর্মীদের বলেন, করোনার ভ্যাকসিন তৈরি হলেই প্রথম দফাতেই তিন কোটি ডোজ ভ্যাকসিন দেবে সিরাম ইনস্টিটিউট। এই ভ্যাকসিন বাংলাদেশে নিয়ে আসবে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস। আমরা দেড় কোটি মানুষকে এই ভ্যাকসিন দিতে পারবো। কারণ, একজন মানুষের দুই ডোজ করে ভ্যাকসিনের প্রয়োজন হবে।

এসময় উপস্থিত ছিলেন বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নুর ও ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*