প্রাণের ৭১

দেশের বিভিন্ন স্থানে গতকাল হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমী স্নান উপলক্ষে লাখো পুণ্যার্থীর ঢল নামে

ময়মনসিংহ :প্রতিবছরের ন্যায় এবারও ময়মনসিংহের ঐতিহ্যবাহী পুরাতন ব্রহ্মপুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমী স্নান অনুষ্ঠিত হয়। জেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার পুণ্যার্থী নারী-পুরুষ নদের কালীবাড়ী ঘাট, থানা ঘাট ও যুবুলী ঘাটে এই স্নান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। শান্তিপূর্ণভাবে হিন্দু ধর্মাবলম্বীদের এই উত্সব পালনে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

ভূঞাপুর (টাঙ্গাইল): রবিবার ভোর থেকে শুরু হওয়া উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের খানুরবাড়ি যমুনা নদীতে স্নানোত্সবে হাজার হাজার পুণ্যার্থীর ঢল নামে। উত্সব শুরুর পরপরই উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ স্নানোত্সব এলাকা সরেজমিন পরিদর্শন করেন। এ উপলক্ষে স্নানোত্সব কমিটি পুণ্যার্থীদের সেবা দিতে বিভিন্ন ক্যাম্প স্থাপন করেছে। পার্শ্ববর্তী জেলা সিরাজগঞ্জসহ জেলার বিভিন্ন প্রান্ত থেকে পুণ্যার্থীরা স্নান করতে যমুনা নদীতে আসেন। স্নান ঘাটে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়।

হোসেনপুর (কিশোরগঞ্জ): কিশোরগঞ্জের হোসেনপুরের পুরাতন ব্রহ্মপুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উত্সব অষ্টমীস্নানে লাখো পুণ্যার্থীর ঢল নামে। ভগবানের কৃপা ও পাপমুক্তির আশায় শিশু ও বৃদ্ধরাও বাদ যায়নি স্নানোত্সব বরণ করতে। গতকাল ভোর থেকে শুরু হয়ে সকাল ১০টা পর্যন্ত এ উত্সবের আয়োজন করে উপজেলা পূজা উদযাপন পরিষদ। জেলার ১৩টি উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী ময়মনসিংহ জেলার গফরগাঁও, নান্দাইল, ঈশ্বরগঞ্জ থেকেও পুণ্যার্থীরা অংশ নেন উত্সবে। অষ্টমীস্নান পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান মোঃ জহিরুল ইসলাম মবিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লাহ আল মামুন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ জহিরুল ইসলাম নুরু মিয়া, সাধারণ সম্পাদক শাহ্ মাহবুবুুল হক, পৌরসভার মেয়র মোঃ আব্দুল কাইয়ুম খোকন প্রমুখ। এ উপলক্ষে পুরাতন ব্রহ্মপুত্র নদের তীর, ঐতিহ্যবাহী কুলেশ্বরী বাড়ি ও কাচারী মাঠ ও রামপুর বাজারে বসে অষ্টমীর মেলা।

কটিয়াদী (কিশোরগঞ্জ):কিশোরগঞ্জের কটিয়াদী মহা শ্মশানঘাট সংলগ্ন পুরাতন ব্রহ্মপুত্র নদে রবিবার হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উত্সব অষ্টমীস্নান অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে শনিবার রাতে মহা শ্মশানঘাটে কালীপূজা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র শওকত উসমান শুক্কুর আলী। জেলার বিভিন্ন স্থান থেকে হাজারো ভক্তের সমাগম ঘটে। নদীর বসে তীরে মেলা।

কালিয়াকৈর (গাজীপুর):ভোর না হতেই উপজেলার শিমুলতলী এলাকায় তুরাগ নদীর তীরে বিভিন্ন এলাকা থেকে আগত শত শত পুণ্যার্থীর ঢল নামে। এ উপলক্ষে উপজেলার শিমুলতলী এলাকায় তুরাগ নদীর ঘাটসহ কালিয়াকৈর বাজারে বসানো হয়েছে বিশাল মেলা। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম সকালে অষ্টমী স্নান স্থল পরিদর্শন এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক এমপির পক্ষে অষ্টমী স্নানের ঘাট নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

নান্দাইল (ময়মনসিংহ): ময়মনসিংহের নান্দাইলে প্রায় ১০ বছর ধরে চন্ডীপাশা বর্মণপাড়া এলাকায় স্থানীয় হিন্দু ধর্মাবলম্বীদের উদ্যোগে এ উত্সব অনুষ্ঠিত হচ্ছে। অষ্টমী স্নান কমিটির অর্থ সম্পাদক রিপন চন্দ্র বর্মণ জানান, এবার সহস্রাধিক সনাতন হিন্দু সম্প্রদায়ের লোকজন নরসুন্দা নদের ঘাটে অষ্টমী স্নানে অংশগ্রহণ করে। এ উপলক্ষে নদের ঘাটে জমে গ্রামীণ মেলা।



(পরবর্তি সংবাদ) »



মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*