প্রাণের ৭১

দেশে করোনায় কেড়ে নিলো তিন হাজার মানুষের প্রাণ,নতুন শনাক্ত ২৯৬০ সুস্থ ১৭৩১

মোহাম্মদ হাসানঃ এ পর্যন্ত যত ধরণের ব্যাধি নিয়ে বৈশ্বিকভাবে জরুরী অবস্থা জারি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তার মধ্যে করোনাভাইরাসকেই সবচেয়ে মারাত্মক বলে ঘোষণা দিয়েছেন সংস্থাটির প্রধান। টেড্রোস আডানোম গেব্রিয়াসুস বলেছেন, সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণের জন্য এ সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমারজেন্সি কমিটির সভা আহ্বান করবেন তিনি।এদিকে বাংলাদেশে আজ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা তিন হাজার ছাড়াল।

আজ ২৮ জুলাই মঙ্গলবার দুপুর আড়াইটায় দেশে রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮১ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৭০ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৭১৪ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ ৩৭ হাজার ৪১৭ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৯৬০ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ২৯ হাজার ১৮৫ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৫ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১ হাজার ৭৩১ জন মোট ১ লাখ ২৭ হাজার ৪১৪ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ২৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৫ দশমিক ৫৯ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৬ নারী ৯ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ মঙ্গলবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৮৫২ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ কোটি ৬৬ লাখ ৫৯ হাজার ৩৯৫ জন। তবে সুস্থ হয়েছে ১ কোটি ২ লাখ ৫৩ হাজার ২১১ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৭ লাখ ৪৯ হাজার ৩৩২ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৬ হাজার ৫৮০ জন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*