প্রাণের ৭১

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় ৪১ জনের মৃত্যু, শনাক্ত ৩৩৬০ সুস্থ ৩৭০৬

মোহাম্মদ হাসানঃ করোনা ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়িয়ে পরার সম্ভাব্যতার কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি এর আগে বলেছিলেন, ভাইরাসটি আক্রান্ত রোগীর হাঁচি কাশির কারণে নাক বা মুখ থেকে নিপতিত ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। এসব ড্রপলেট খুব দ্রুত মাটিতে পড়ে যায়। তবে গত সোমবার ক্লিনিক্যাল জার্নালে প্রকাশিত একটি খোলা চিঠিতে ৩২টি দেশের ২৩৯ বিজ্ঞানীর দাবি অনুযায়ী বাতাসের মাধ্যমে শ্বাস গ্রহণ করেও মানুষ করোনায় আক্রান্ত হতে পারে বলে তাঁরা প্রমাণ পেয়েছেন ।

এদিকে সারাবিশ্বের মতো বাংলাদেশও প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা শনাক্ত রোগীর সংখ্যা, দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। তবে আশাজাগানিয়া বিষয় হলো পাল্লা দিয়ে প্রতিদিনই করোন জয় করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন হাজারো মানুষ।

আজ ৯ জুলাই বৃহস্পতিবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৭৬ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ হাজার ৮৬২ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৫ হাজার ৬৩২ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৯ লাখ ৪৭ হাজার ৮৪ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৩৬০ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৭৫ হাজার ৪৯৪ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪১ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২৩৮ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৩৭০৬ জন মোট ৮৪ হাজার ৫৪৪ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১.৪৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮.১৭ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৯ নারী ১২ জন।

অপরদিকে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বিশ্বে ১ কোটি ২০ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ৪৮ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৮ হাজার ৮২২ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২০ লাখ ৯ হাজার ৩০১ জনে। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৫ লাখ ৬১ হাজার ৯৬৯ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৩২ হাজার ২৭৭ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৩০ লাখ ৫৩ হাজার ৩২৮ জন।

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৭ লাখ ১৩ হাজার ১৬০ জন। এ পর্যন্ত মারা গেছেন ৬৭ হাজার ৯৬৪ জন।

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪ হাজার ৬০২ জন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৮ হাজার ৫১১ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৪২ হাজার ৪১৭ জন, যাদের মধ্যে মারা গেছেন ২০ হাজার ৬৪২ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৬ লাখ ৯৯ হাজার ৭৪৯ জন। আর মৃতের সংখ্যা ১০ হাজার ৬৫০ জন।

মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৪ হাজার ৯১৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪২ হাজার ১৪৯ জন।

মৃত্যুতে পঞ্চম অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে মৃতের সংখ্যা ৩২ হাজার ৭৯৬ জন এবং আক্রান্ত ২ লাখ ৭৫ হাজার ৩ জন।

মৃতের দিক থেকে ষষ্ঠ অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছেন ২৯ হাজার ৯৩৬ জন ও আক্রান্ত ২ লাখ ৬ হাজার ৭২ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২১৫ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*