প্রাণের ৭১

দেশে করোনায় ২৪ ঘন্টায় আরও ৫০ জনের মৃত্যু

মোহাম্মদ হাসানঃ চীনে উদ্ভাবিত করোনা ভ্যাকসিন বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।গতকাল রবিবার বিএমআরসির পরিচালক ডা. মাহমুদ উজ জাহান এ তথ্য সংবাদ মাধ্যমে নিশ্চিত করেছেন। এর ফলে চীনের এই ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়াল বাংলাদেশে হতে যাচ্ছে।

আজ ২০ জুলাই সোমবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮০ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৩২৯ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৩৬২ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৪১ হাজার ৬৬১ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৯২৮ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৭ হাজার ৭৫৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫০ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২ হাজার ৬৬৮ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৯১৪ জন মোট ১ লাখ ১৩ হাজার ৫৫৬ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১.৯১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.৭৪ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৯ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩৫ নারী ১৫ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ সোমবার দুপুর দেড়টা পর্যন্ত, প্রাণঘাতি করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৯ হাজার ৮ জনের। আর আক্রান্ত হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৪২৯ জন। তবে সুস্থ হয়েছে ৮৭ লাখ ৩৮ হাজার ৩১৬ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৩ লাখ ১ হাজার ৫ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৫৯ হাজার ৬০৩ জন।

করোনাভাইরাসে বিশ্বে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে। সেখানে নতুন করে আরও ৭১৬ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ২৪ হাজারের বেশি মানুষ। সবমিলিয়ে দক্ষিণ আমেরিকার দেশটিতে মৃত্যু হয়েছে ৭৯ হাজার ৫৩৩ জনের। আর আক্রান্ত হয়েছে প্রায় ২১ লাখ মানুষ।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*