প্রাণের ৭১

দেশে করোনায় ২৪ ঘন্টায় ৫০ জনের মৃত্যু!শনাক্ত ২৮৫৬ সুস্থ ২০০৬

মোহাম্মদ হাসানঃ কোনো করোনা আক্রান্ত ব্যক্তি কথা বলা বা শ্বাস-প্রশ্বাস কিংবা কাশি দেওয়ার সময় করোনাভাইরাস ড্রপলেটের মাধ্যমে ছড়ায়—বিজ্ঞানীরা এটা জানেন। কিন্তু এই ড্রপলেটে নিজের বংশবিস্তারের ক্ষমতা আছে কি না, এটা জানা ছিল না। নতুন এক গবেষণায় বলা হয়েছে, পরীক্ষাগারের পরিবেশে এই ড্রপলেটেও নিজের বৃদ্ধি ঘটাতে পারে করোনাভাইরাস!

আজ ২৩ জুলাই বৃহস্পতিবার দেশে দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮০ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১২ হাজার ৯২ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৩৯৮ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৭৯ হাজার ৭ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৮৫৬ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ১৬ হাজার ১১০ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫০ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২ হাজার ৮০১ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ২০০৬ জন মোট ১ লাখ ১৯ হাজার ২০৮ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৩.০৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৫.১৬ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৪১ নারী ৯ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ বৃহস্পতিবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৩০ হাজার ৫১৭ জনের। আর আক্রান্ত হয়েছে ১ কোটি ৫৩ লাখ ৮৮ হাজার ৭০২ জন। তবে সুস্থ হয়েছে ৯৩ লাখ ৬৫ হাজার ৯৭০ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৩ লাখ ৯২ হাজার ২১৫ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৬ হাজার ২১৫ জন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*