প্রাণের ৭১

দেশে নমুনা পরীক্ষাগারের সংখ্যা বাড়েলেও বাড়েনি নমুনা সংগ্রহ ও পরীক্ষা,নতুন শনাক্ত ৪০১৯

মোহাম্মদ হাসানঃ দিনের পর দিন ক্রমশই বেড়ে চলেছে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা।গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৮ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন চার হাজার উনিশ জন।

আজ ২ জুলাই বৃহস্পতিবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশে করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৭০ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ হাজার ৯৪৭ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৮ হাজার ৩৬২ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৮ লাখ ২ হাজার ৬৯৭ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৪ হাজার ১৯ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৫৩ হাজার ২৭৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৮ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৯২৬ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৪৩৩৪ জন মোট ৬৬ হাজার ৪৪২ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১.৮৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৩.৩৫ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩২ নারী ৬ জন।

এদিকে আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইটের তথ্যমতে, আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে ইতালি, স্পেন, চীনকে পেছনে ফেলে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত লাখ ৭৯ হাজার ৯৫৩ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে করোনায় আমেরিকায় প্রাণ হারিয়েছেন ১ লাখ ৩০ হাজার ৭৯৮ জন

আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয়তে ব্রাজিল। দেশটিতে করোনা সংক্রমণে ১৪ লাখ ৫৩ হাজার ৩৬৯ ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা। ব্রাজিলে মৃত্যু হয়েছে ৬০ হাজার ৭১৩ জনের। দেশটিতে দ্রুত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। একই সঙ্গে বাড়ছে সুস্থতার সংখ্যা। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ২৬ হাজার ৮৬৬ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয়তে আছে রাশিয়া। দেশটিতে করোনা সংক্রমণে মোট আক্রান্ত হয়েছেন

৬ লাখ ৫৪ হাজার ৪০৫ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ৫৩৬ জনের। রাশিয়ায় করোনা থেকে সেরে উঠেছেন ৪ লাখ ২২ হাজার ৯৩১ জন।

মৃত্যুর দিক থেকে তৃতীয়তে আছে যুক্তরাজ্যের নাম। ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে ৪৩ হাজার ৯০৬ জনের এবং আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ৪৮৩ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*