প্রাণের ৭১

দেশে মোট ৮২৩৮ জন করোনায় আক্রান্ত,মৃত্যু ১৭০

মোহাম্মদ হাসানঃ গত ২৪ ঘণ্টায় দেশে ৫৯৫৮ জনের নমুনা সংগ্রহ করে  টি নমুনা পরীক্ষা করে আরো ৫৭১ জনের দেহে করোনার সংক্রমণ পাওয়া গেছে।  এ নিয়ে করোনায়  আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২৩৮ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন আরো ২ জন।

আজ ১ মে শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক প্রশাসন অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

তিনি জানান, নতুন ৫৭১ সহ  মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৮ হাজার ২৩৮ জন। মোট মৃত্যুবরণ করেছেন ১৭০ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরো ১৪ জন, মোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ১৭৪জন।

প্রসঙ্গত, গত ৮ই মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শুরুর দিকে রোগীর সংখ্যা কম থাকলেও এখন সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়েছে।

গত ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। ভাইরাসটি ক্রমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

এদিকে আজ সকাল পর্যন্ত জনস হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখ ৫৭ হাজার ৮৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৩৩ হাজার ৩৮৮ জনের। আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ১৪ হাজার ৭৬১ জন।

সিএসএসই’র তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৬৩ হাজার ৬ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ১০ লাখ ৬৯ হাজার ৬৬৪ জন। মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি। করোনার প্রাদুর্ভাবে ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৭ হাজার ৯৬৭ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৫ হাজার ৪৬৩ জন। তৃতীয় অবস্থানে থাকা যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৮৪২ জনে। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ৪৮১ জন।

ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে স্পেন ও ফ্রান্সে মৃতের সংখ্যা প্রায় একই রকম। স্পেনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৪ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে। স্পেনে মৃতের সংখ্যা ইতালির চেয়ে কম হলেও আক্রান্তের সংখ্যা বেশি। স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ১৩ হাজার ৪৩৫ জন। অন্যদিকে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪ হাজার ৪১০ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৭ হাজার ২৯৯ জন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*