প্রাণের ৭১

নাজমুল হুদার দলকে নিবন্ধন দিতে হাইকোর্টের নির্দেশ

ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ সংক্রান্তে করা রিটের প্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গতকাল এ রায় দেন বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। রিটকারী নাজমুল হুদা আদালতে নিজেই শুনানিতে অংশ নেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী আশানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম। পরে তৌহিদুল ইসলাম মানবজমিনকে বলেন, ‘আদালত এ বিষয়ে যে রুল জারি করেছিলেন এর শুনানি নিয়ে নাজমুল হুদার তৃণমূল বিএনপিকে নিবন্ধন দিতে রায় দিয়েছেন।’

আইনজীবী সূত্রে জানা গেছে, রুলের শুনানিতে অ্যামিকাস কিউরি হিসেবে আদালতে মতামত তুলে ধরেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান ও সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক। গত ১৪ই জুন নির্বাচন কমিশন এক নোটিশের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধনের জন্য আবেদন ও চালান জমা না দেয়াসহ কয়েকটি কারণ দেখিয়ে তৃণমূল বিএনপিকে নিবন্ধিত না করার নোটিশ জারি করে।

পরে ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন নাজমুল হুদা। রিটের শুনানি নিয়ে গত ১৪ই আগস্ট হাইকোর্টের এই বেঞ্চ রুল জারি করেন। তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত করতে কেন নির্দেশ দেয়া হবে না এবং তৃণমূল বিএনপির নিবন্ধন বাতিলে নির্বাচন কমিশনের ওই সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না- এ মর্মে রুল জারি করে আদালত। প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, সহকারী সচিব ও সরকারকে রুলের জবাব দিতে বলা হয় আদেশে। সেই রুলের ওপর শুনানি নিয়ে গতকাল আদালত এ রায় দেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*