প্রাণের ৭১

নারী-পুরুষের মেলামেশায় বাধা থাকছে না সৌদিতে

সৌদি আরবে নারী-পুরুষের মেলামেশার আইনে পরিবর্তন আনতে প্রস্তাব আনা হচ্ছে। এই প্রস্তাবে সৌদিতে নারী-পুরুষের মেলামেশায় আর কোনো বাধা থাকবে না। দেশটির সরকারের পক্ষ থেকে ঘোষণায় বলা হয়েছে আধুনিক সমাজ গঠনের লক্ষ্যে পরিবর্তনগুলো আনা হবে।

সৌদি সরকার সম্প্রতি সংবাদ সম্মেলনে ২৩৬ পাতার একটি বিবৃতি ঘোষণা করেছে । সেখানে বলা হয়েছে, সামাজিক উন্নয়নের স্বার্থে কিছু কট্টর নিয়মকানুন পরিবর্তনের কথা ভাবছে সরকার। এখানে, দু’টি কট্টর ধর্মীয় রীতির পরিবর্তনের কথাও উঠে এসেছে। তবে সংবাদ সম্মেলনে ওই পরিবর্তনে দুটি সম্পর্কে কিছু বলা হয়নি। শুধু জানানো হয়েছে ১৫৬ নম্বর পৃষ্ঠায় এর উল্লেখ রয়েছে।

পরে বিবৃতিটি অনলাইনে পোস্ট করা হয়। তবে ওই দু’টি অংশ অনলাইনে রাখা হয়নি। সামাজিক উন্নয়নে নারী-পুরুষের মেলামেশার বিষয়ে জোর দেওয়া হয়েছে বিবৃতিতে। সৌদি আরবে দিনে পাঁচ বার নমাজ পড়ার সময়ে দোকানপাট, ক্যাফে, রেস্তরাঁ, এমনকি ওষুধের দোকানও বন্ধ রাখতে হয়। বিবৃতিতে বলা হয়েছে, এখন থেকে কেউ নামাজের সময়ে দোকান খোলা রাখলে, তা আর ‘অবৈধ’ হিসেবে গণ্য হবে না। সৌদি নারীরা খেলায় অংশ নিলেও তা লোকচক্ষুর আড়ালে আয়োজন করা হত। এখন থেকে প্রকাশ্যে মেয়েদের খেলার আয়োজন করার কথা বলা হয়েছে এই বিবৃতিতে।

২০১৫ সাল থেকে পরিবর্তনের জোয়ার এসেছে। সম্প্রতি সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমানের হাত ধরে এই পরিবর্তনে আরও গতিশীল হয়েছে। তারই ধারাবাহিকতায় দীর্ঘ ৩৫ বছরের নিষেধাজ্ঞা তুলে দেশটিকে সিনেমাকে বৈধ ঘোষণা করা হয়েছে। ফুটবল মাঠে তৈরি হয়েছে নারীদের সরব উপস্থিতি। গাড়ি চালানোয় নারীদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*