প্রাণের ৭১

পরমাণু সমঝোতায় ইরানের পক্ষে থাকছে ফ্রান্স


ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে, দেশটি পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়নের সিদ্ধান্তে অটল থাকবে। বৃহস্পতিবার রাতে প্যারিসে প্রকাশিত এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন জরুরি এবং ফ্রান্স এ ব্যাপারে ইউরোপীয় শরিকদের সঙ্গে একত্রে কাজ করবে। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, এখন পর্যন্ত মার্কিন সরকার এ সমঝোতা মেনে চলেছে এবং প্যারিস আশা করছে, মার্কিনিরা এ ধারা অব্যাহত রাখবে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনিসহ অন্যান্য ইউরোপীয় কর্মকর্তা সম্প্রতি ঘোষণা করেছেন, ইরানের পরমাণু সমঝোতা একটি আন্তর্জাতিক চুক্তি এবং বিশ্বশান্তি বজায় রাখার স্বার্থে এটি বাস্তবায়ন জরুরি।

২০১৫ সালের জুলাই মাসে ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরান পরমাণু সমঝোতা সই করে যার বাস্তবায়ন শুরু হয় ২০১৬ সালের জানুয়ারি মাসে। তবে শুরু থেকেই এ সমঝোতা বাস্তবায়নে গড়িমসি করে এসেছে আমেরিকা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করে এসেছেন, এই সমঝোতা একটি বিপজ্জনক চুক্তি এবং তিনি যুক্তরাষ্ট্রকে এ সমঝোতা থেকে বের করে নেবেন। কিন্তু মার্কিন সরকার ছাড়া গোটা বিশ্ব এ সমঝোতা বাস্তবায়নের পক্ষে জোর মত ব্যক্ত করেছে।



« (পূর্বের সংবাদ)



মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*