প্রাণের ৭১

পাইলটের দিক বিভ্রান্ত ইউএস বাংলা বিধ্বস্তের কারণ: নেপালী তদন্ত কমিশন

নিষেধ থাকা সত্ত্বেও উড়োজাহাজের ভেতরে ককপিটে পাইলটের ধূমপানই ছিলো গত বছরের মার্চে নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের কারণ বলে জানিয়েছে নেপালী তদন্ত কমিশন কর্তৃপক্ষ।

তদন্ত কমিশন তাদের প্রতিবেদনটি নেপালের সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমানচালনা কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার পর প্রকাশিত হয়। এই বিষয় নিয়ে সোমবার দুপুর সাড়ে তিনটায় বিস্তারিত জানাবে সিভিল অ্যাভিয়েশন।

সংবাদ সংস্থা এএনআই এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, তদন্তের জন্য গঠিত প্যানেল উড়োজাহাজের ককপিটের ভয়েস রেকর্ডার বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে, দায়িত্বে থাকা পাইলট উড়ন্ত অবস্থাতেই উড়োজাহাজের ভেতরে ধূমপান করেছিল।

প্রতিবেদন আরও বলা হয়, ত্রিভুবন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কন্ট্রোল টাওয়ার এবং উড়োজাহাজের ক্রুদের মধ্যে যোগাযোগের বিশৃঙ্খলাকেও দায়ী করা হয়েছে। ভয়েস রেকর্ডার শুনে কন্ট্রোল টাওয়ার ও বিমানের ক্রুদের মধ্যে ০২ ও ২০ নাম্বার রানওয়ে নিয়েও যোগাযোগ বিচ্ছিন্নতা দেখা গেছে।

সংশ্লিষ্ট বিভাগ ও কর্তৃপক্ষ যেহেতু নিশ্চিত নয় যে এই নিরাপত্তা অবহেলার বিষয়টিই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটিয়েছিলো কিনা তাই একটি দুর্ঘটনা তদন্ত কমিশন গঠন করা হয়েছিলো বিধ্বস্তের কারণগুলো সম্পর্কে স্পষ্টভাবে জানতে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*