প্রাণের ৭১

পাকিস্তানপ্রেমী মান্না, মঈনূল যে দেশে আছে, সেই দেশে নিজামীদের ফাঁসি হলেই কি!

আলী আকবর টাবি।।

পাকিস্তানি প্রেমী মান্না ও মইনুল থাকলে গোলাম আযম, নিজামীর প্রয়োজন নেই।
সম্প্রতি নাগরিক টেলিভিশনের টকশোতে মাহমুদুর রহমান মান্না বাংলাদেশের সাথে পাকিস্তানের তুলনা করতে যেয়ে বলেন,‘বাংলাদেশ কোন দেশের মডেল বলুন তো? পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা আমাদের চেয়ে ভাল। যাকে আমরা সবচাইতে সমালোচনা করি (মনে হচ্ছে পাকিস্তানের সমালোচনা মান্নার পছন্দ নয়)।’মান্নার মন্তব্যে বিস্ময় প্রকাশ করে সঞ্চালক পাল্টা প্রশ্ন করলে জবাবে মান্না বলেন, ‘ডেফিনেটলি। তাদের গ্রথ ইয়ে টিয়ে সব দিক থেকে অনেক বেশি স্টেবল।’এ বিষয়ে খোদ পাকিস্তানিরাও মান্নার সাথে একমত নন।
প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে ইমরান খান বলেছিলেন আগামী পাঁচ বছরে তিনি পাকিস্তানকে সুইজারল্যান্ড বানিয়ে দেবেন। ইমরান খানের এমন মন্তব্যে পাকিস্তানের একজন খ্যাতনামা বুদ্ধিজীবী পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যনেলে বলেছেন-‘খোদাকে ওয়াস্তে হামে বাংলাদেশ বানা দে।’ তিনি আরো বলেন পাঁচ বছরে সুইজারল্যান্ড নয়, দশ বছরে বাংলাদেশের সমপর্যায়ে পাকিস্তানকে নিয়ে আসুন। তিনি বাংলাদেশ ও পাকিস্তানের তুলনা করতে যেয়ে বলেন, বাংলাদেশে স্টক একচেঞ্জে বছরে ৩০০ বিলিয়ন ডলার লেনদেন হয়, সেখানে পাকিস্তান বছরে মাত্র ১০০ বিলিয়ন ডলারে লেনদেন করে। বাংলাদেশের বার্ষিক রপ্তানি আয় ৪০ বিলিয়ন ডলার আর পাকিস্তানের আয় ২২ বিলিয়ন ডলার।
এখন দেখা যাক ইউএনডিপি ২০১৮ সালের প্রতিবেদনে কী বলেছে? মানব উন্নয়নে ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশ ১৩৬ পাকিস্তান ১৫০। শিক্ষা ও স্বাস্থ্য সূচকে বাংলাদেশ ভারত ও পাকিস্তান থেকে এগিয়ে। বাংলাদেশের গড় আয়ু ৭২.৮ বছর পাকিস্তানের ৬৬.৬ বছর। মাতৃ ও শিশু মৃত্যুহার পাকিস্তানের বেশী। শিশু মৃত্যুহার বাংলাদেশ থেকে পাকিস্তানের তিন গুন বেশি। নারীর ক্ষমতায়ন ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। সংসদে ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে নারী প্রতিনিধির সংখ্যা বেশী। ক্ষুধা সূচকে ১১৭ দেশের মধ্যে বাংলাদেশ ৮৬ তম পাকিস্তান ১০৬ তম। খাদ্য সংকটে পাকিস্তান ও ভারতের তুলনায় বাংলাদেশ এগিয়ে। বাংলাদেশের প্রবৃদ্ধি ৭.২ আর পাকিস্তানের মাত্র ৪। বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ পাকিস্তানের দ্বিগুণ।
মান্না সাহেব এগুলো জানেন না তা নয়। মিথ্যাচারই তাদের রাজনীতির একমাত্র বৈশিষ্ট্য। তাঁর আরেকজন অগ্রজ ওয়ান ইলেভেন ও জাতীয় ঐক্যফ্রন্ট-এর থিংক ট্যাংক মইনুল হোসেন ১৭ অক্টোবর প্রেসক্লাবে একটি অুনুষ্ঠানে অতিথির বক্তব্যে বলেন, ‘পাকিস্তান ভাল ছিল’। মইনুল হোসেন ২০০৫ সালে শিবিরের আরেকটি অনুষ্ঠানে যোগ দিয়ে প্রকাশ্য ষোষণা করেন, শিবিরের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তিনি মনে করেন শিবির দেশ পরিবর্তনে ভূমিকা রাখবে। অর্থাৎ তিনি আগেই ঘোষণা দিয়েছেন, ‘তিনি মেড ইন পাকিস্তান’। এবার নিজেকে পাকিস্তানের দোসর হিসেবে প্রমাণ করলেন মান্না ভাই। এরাই হচ্ছেন জাতীয় ঐক্যফ্রন্টের অণুঘটক। পাকিস্তানি তীরন্দাজ মানা ও মইনুল জামায়াতকে সাথে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টকে এখন পাকিস্তান ঐক্যফ্রন্ট-এ পরিণত করেছেন। মান্না ও মইনুল থাকলে গোলাম আযম আর নিজামীর প্রয়োজন নেই।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*