প্রাণের ৭১

প্যারোল চাওয়া খালেদা জিয়া ও তার পরিবারের বিষয়: ফখরুল

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া প্যারোলে মুক্তির জন্য আবেদন করবেন কি না সেটি তার নিজের এবং পরিবারের সিদ্ধান্তের বিষয় বলে সোমবার জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘প্যারোল নিয়ে আমরা তার (খালেদা) সাথে কোনো আলোচনা করিনি। এটি আমাদের দলের বিষয় নয়। এটি সম্পূর্ণভাবে খালেদা জিয়া ও তার পরিবারের সাথে জড়িত একটি বিষয়। সুতরাং, বিষয়টি নিয়ে আমরা তার সাথে কথা বলিনি।’

বিএনপির দুই নেতাকে সাথে নিয়ে রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করা মির্জা ফখরুল সোমবার দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এর আগে বিএনপি মহাসচিব জাতীয়তাবাদী ওলামা দলের নবগঠিত আহ্বায়ক কমিটির নেতাদের সাথে নিয়ে জিয়ার কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

মির্জা ফখরুল জানান, তাদের চেয়ারপার্সনের সাথে সাক্ষাৎকালে তারা তার চিকিৎসা ও মামলা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেছেন।

বিএনপি চেয়ারপার্সন দেশে গণতন্ত্র ‘পুনঃপ্রতিষ্ঠার’ জন্য দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন বলে উল্লেখ করেন তিনি।

বিএনপির এ নেতা আরও বলেন, খালেদা জিয়া বিএনপি ও অন্যান্য কিছু দলের সাথে জনগণের ঐক্য অটুট রাখার বিষয়ে গুরুত্বারোপ করেছেন।

দলের নির্বাচিত ছয় সংসদ সদস্যের শপথগ্রহণ নিয়ে চেয়ারপার্সনের সাথে আলোচনা হয়েছে কিনা তা জানতে চাইলে মির্জা ফখরুল না সূচক জবাব দেন। ‘বর্তমান সংসদ নির্বাচিত সংসদ বলে আমরা মনে করি না। সেই সাথে আমরা তথাকথিত নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছি।’

তিনি জানান, খালেদা জিয়াকে কারামুক্ত এবং গণতন্ত্র ‘পুনঃপ্রতিষ্ঠায়’ সরকারকে বাধ্য করার জন্য তারা আন্দোলন শুরুর প্রস্তুতি নিয়ে আলাপ চালিয়ে যাচ্ছেন।

মির্জা ফখরুল রবিবার বিকালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খানকে নিয়ে খালেদা জিয়ার সাথে দেখা করতে বিএসএমএমইউর ৬২১ নম্বর কক্ষে যান।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, বিএসএমএমইউতে গত দুই সপ্তাহে তাদের চেয়ারপার্সনের শারীরিক অবস্থার খুব বেশি উন্নতি হয়নি। উনি এখনো ভালোভাবে খেতে এবং পা ভাঁজ করতে পারছেন না। ‘তার বাম হাতে কোনো উন্নতি নেই। তিনি এ হাতে কাজ করতে পারছেন না এবং তিনি এমন অবস্থার মাঝ দিয়েই যাচ্ছেন।’

বিএনপি মহাসচিব বলেন, তাদের চেয়ারপার্সনকে তার পছন্দ অনুযায়ী বিশেষায়িত হাসপাতালের চিকিৎসক দিয়ে সুচিকিৎসা করানো একান্ত প্রয়োজন।

গত বছরের ৮ ফেব্রুয়ারি বিশেষ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হওয়ার পর থেকে বিএনপি চেয়ারপার্সন কারাগারে আছেন।

খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে ভর্তির জন্য বিএনপি নেতাদের দাবির মাঝে গত ১ এপ্রিল তাকে উন্নত চিকিৎসার জন্য পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*